বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রতারিত হচ্ছেন অনেকে

নিকাহ-তালাক ডিজিটাল করতে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

বিবাহ এবং তালাক রেজিস্ট্রেশনের আইনগত বিধান থাকলেও সেটি ডিজিটালাইজড না হওয়ায় প্রতারিত হচ্ছে বর এবং কনেপক্ষ। এছাড়া, বিয়ে গোপন রেখে ডিভোর্স না দিয়ে পুনরায় বিয়ে করার ঘটনা অনেক ঘটতে দেখা যাচ্ছে। এর ফলে সন্তানের পিতৃ পরিচয় নিয়েও জটিলতার সৃষ্টি হচ্ছে। বিয়ে সংক্রান্ত অপরাধ বেড়ে অসংখ্য মামলার জন্ম নিচ্ছে। তাই বিয়ে ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটাল হওয়া একান্ত আবশ্যক।

বিয়ে ও ডিভোর্স ডিজিটালাইজেশন করলে তার জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে সার্চ করলেই সব তথ্য বেরিয়ে আসবে। এতে প্রতারণার হাত থেকে অসংখ্য মানুষ রক্ষা পাবে। আর বিষয়টি আমলে নিয়ে বিয়ে ও তালাক নিবন্ধন ডিজিটালাইজেশন করতে রুল জারি করেছেন হাইকোর্ট।
বিচারপতি মো. মজিবুর রহমান এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ চলতি বছর ২৩ মার্চ রুল জারি করেন। গতকাল সোমবার এ সংক্রান্ত পূর্ণাঙ্গ আদেশ প্রকাশ হয়েছে বলে জানিয়েছেন রিটকারীদের কৌঁসুলি অ্যাডভোকেট ইশারাত হাসান।
তিনি বলেন, পারিবারিক জীবনের সম্মান সুরক্ষায় বিয়ে ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটালাইজ করতে কেন নির্দেশনা দেয়া হবে না, এ মর্মে জারি করা রুলের পূর্ণাঙ্গ কপি হাতে পেয়েছি। বিয়ে ও ডিভোর্সের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আনুষ্ঠানিকভাবে ডিজিটাল হওয়া জরুরি। বর-কনের ছবিসহ বিয়ে ও তালাকের রেজিস্ট্রেশন ডিজিটালাইজ হলে তথ্যের সত্যতা যাচাই করা যাবে।
এর আগে গত ২৩ মার্চ কেন্দ্রীয়ভাবে ওয়েব সাইট তৈরি করে বিয়ে ও তালাকের ঘটনার নিবন্ধন ডিজিটালাইজ করার কেন নির্দেশনা দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেন হাইকোর্ট।
ক্রিকেটার নাসিরের স্ত্রী তাম্মির আগের স্বামী রাকিব হাসানসহ চারজন রিটটি দায়ের করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।
গত ৪ মার্চ প্রতারণার হাত থেকে বাঁচিয়ে পারিবারিক সম্মান রক্ষা করতে বিয়ে ও ডিভোর্স রেজিস্ট্রেশন ডিজিটালাইজেশন করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। ক্রিকেটার নাসিরের বিবাহিত স্ত্রী তামিমা সুলতানা তাম্মির আগের স্বামী ভুক্তভোগী রাকিব হাসানসহ তিন ব্যক্তি ও একটি সংগঠন এ রিট দায়ের করেন। রিটকারী অন্যরা হলেন, ভুক্তভোগী সোহাগ হোসেন, কামরুল হাসান ও ‘এইড ফর ম্যান ফাউন্ডেশন’।
বিয়ের আসরে বসা ক্রিকেটার নাসিরের স্ত্রী তামিমা সুলতানা তার আগের স্বামীকে ডিভোর্স না দিয়েই আবার বিয়ে করেন। উত্তরা পশ্চিম থানায় এমন অভিযোগ তুলে সাধারণ ডায়েরি করেন তামিমার আগের স্বামী রাকিব হাসান। থানায় তামিমার সঙ্গে দীর্ঘ সম্পর্কের কথা জানিয়েছেন রাকিব। তামিমার সঙ্গে রাকিবের ১১ বছরের সংসার ছিল বলে উল্লেখ করা হয় জিডিতে। দু’জনের ৮ বছরের একটি মেয়েও রয়েছে।
কিন্তু সব ফেলে নাসিরকে বিয়ে করায় থানায় অভিযোগ করেছিলেন রাকিব। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে রাজধানীর উত্তরার একটি রেস্টুরেন্টে নাসির ও তামিমার বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। নাসিরের স্ত্রী পেশায় একজন কেবিন ক্রু। একটি বিদেশী এয়ারলাইন্সে কর্মরত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আকতার হোসেন মীর ৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৬ পিএম says : 0
অবশ্যই নিকাহনামা ডিজিটাল হওয়া উচিত ।এই আইন করার জন্য আমি হাইকোর্টকের বিচারকদের আন্তরিক ধন্যবাদ জানাই ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন