বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

কর্পোরেট

জাপার ভাইস চেয়ারম্যান মাওলা চৌধুরীর পদত্যাগ

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী এটিএম গোলাম মাওলা চৌধুরী জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন। গতকাল তিনি এরশাদের হাতে পদত্যাগ পত্র তুলে দিয়ে আগামীর রাজনীতি করার জন্য তার কাছে দো’য়া চান। এরশাদের পা ছুঁইয়ে ছালাম করে বের হয়ে আসেন। এ যেন অন্যরকম প্রতিবাদ। জাতীয় পার্টিতে এ ধরণের ঘটনা অতীতে ঘটেনি।
জানা যায়, চলমান রাজনীতিতে জাতীয় পার্টির ‘সুবিধাবাদী’ ভূমিকায় প্রতিবাদ এবং দলের ভিতরে পদপদবিতে নীতিহীনতার কারণে গোলাম মাওলা চৌধুরী দল থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নেন। তিনি দলের কো-চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব রুহুল আমিন হাওলাদারের বাসায় গিয়েও তাদের হাতে পদত্যাগ পত্র তুলে দেন। তার এ প্রতিবাদের ধরণ দেখে দলের নেতাদের মধ্যে তুমূল আলোচনা হচ্ছে। সারাদেশের জাপার নেতাকর্মীদের মধ্যে গতকাল আলোচনার প্রধান বিষয়বস্তু ছিল মাওলা চৌধুরী।
জানা যায়, ১৭৫৭ সালে মীর জাফরের বেঈমানীর কারণে পলাশীর প্রান্তরে নবাব সিরাজ উদ দৌল্লার পরাজয়ের পর ইংরেজের দখলে দেশ চলে যায়। তারপর প্রায় এক বছর স্বাধীন নবাব হিসেবে রাষ্ট্র পরিচালনা করেন ত্রিপুরার স্বাধীন নবাব শমসের গাজী। তিনি ইংরেজদের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকেন। তখন কুমিল্লা, ফেনিসহ বৃহৎ এলাকা ত্রিপুরা নবাবের অধীনে ছিল। সেই শমসের গাজীর সপ্তম বংশধর এটিএম গোলাম মাওলা চৌধুরী ’৭১ এ মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। ইসলামী মূল্যবোধের প্রতি বিশ্বস্ত মাওলা চৌধুরী জাতীয় পার্টির বর্তমান রাজনৈতিক দর্শণে হতাশ। তিনি মনে করেন বর্তমান জাপার রাজনীতি হচ্ছে সুবিধাবাদের রাজনীতি। সে জন্য তিনি দল থেকে পদত্যাগ করেন। গতকাল সকালে এরশাদের বারিধারাস্থ বাসভবনে গিয়ে তার হাতে যে পদত্যাগ পত্র তুলে দেন তাতে নিজের অব্স্থান পরিস্কার করেন।
পদত্যাগ পত্রে লিখেছেন, জাপায় সততা, নিষ্ঠা, রাজনৈতিক যোগ্যতা, জেষ্ঠ্যতা ও আন্তরিকতার অবমূল্যায়ন করা হয়। বর্তমানে পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক মান মর্যাদার কারণে অবমূল্যায়নের সংস্কৃতির সঙ্গে আর খাপ খাইয়ে চলা সম্ভব হচ্ছে না। আমি এই মূহূর্ত হতে পার্টির সকল পদ পদবী এবং দায়-দায়িত্ব থেকে পদত্যাগের সিদ্ধান্ত গ্রহন করেছি। পদত্যাগ প্রসঙ্গে গোলাম মাওলা চৌধুরী বলেন, এরশাদ রাষ্ট্রধর্ম ইসলাম করেছেন; অথচ ইসলামী মূল্যবোধ থেকে এখন দূরে সরে গেছেন।
এখন জাপা যে রাজনীতি করছে তা ৯২ ভাগ মুসলমানের দেশে কল্পনাও করা যায় না। যে দল ৯২ ভাগ মুসলমান প্রত্যাশা থেকে দূরে চলে যায় সে দলে থাকতে পারি না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন