বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনকে ঠেকাতে ব্রিটেন-আমেরিকা-অস্ট্রেলিয়ার বিশেষ নিরাপত্তা চুক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪২ এএম

চীনকে ঠেকাতে করতে নতুন একটি বিশেষ নিরাপত্তা চুক্তি ঘোষণা করেছে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। চুক্তি অনুযায়ী, দেশ তিনটি নিজেদের উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি পরস্পরের সঙ্গে ভাগাভাগি করবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।
নতুন এই অংশীদারত্ব অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো পারমাণবিক সাবমেরিন তৈরিতে সক্ষম করবে। ত্রিদেশীয় চুক্তিটির নাম দেওয়া হয়েছে- এইউকেইউএস । এই চুক্তিতে থাকছে কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম ও সাইবার প্রযুক্তি সংক্রান্ত বিষয়গুলো।
বিবিসি বলছে, চীনের ক্রমবর্ধমান শক্তি এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরে দেশটির সামরিক উপস্থিতি নিয়ে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া উদ্বিগ্ন।
এদিকে, নতুন ত্রিদেশীয় চুক্তির ফলে অস্ট্রেলিয়া ফ্রান্সের নকশায় সাবমেরিন তৈরির একটি চুক্তি বাতিল করেছে। অস্ট্রেলীয় নৌবাহিনীর জন্য ১২টি সাবমেরিন তৈরির জন্য ২০১৬ সালে ৫০ বিলিয়ন অস্ট্রেলীয় ডলারের একটি কাজ পেয়েছিল ফ্রান্স। ওই চুক্তিটি ছিল অস্ট্রেলিয়ার এ যাবৎকালের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি।
তবে, প্রকল্পটি বাস্তবায়নে দেরি হচ্ছিল। বিলম্বের অন্যতম কারণ ছিল—প্রকল্পের জন্য প্রয়োজনীয় উপাদানের অনেকগুলো নিজেরা স্থানীয়ভাবে সরবরাহ করতে চাইছিল অস্ট্রেলিয়া।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন গতকাল বুধবার নতুন নিরাপত্তা অংশীদারত্বের সূচনা উপলক্ষ্যে এক যৌথ বিবৃতি দেন। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন