শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হারিকেন ম্যাথিউ ধেয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে

হাইতিতে নিহত ৪৭০

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ‘ম্যাথিউ’র তা-বে প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। এ হারিকেনের আঘাতে শুধু হাইতিতেই ৪৭০ জনের প্রাণহানি হয়েছে। উদ্ধার কর্মীরা দুর্গত অঞ্চলে ত্রাণ ও উদ্ধার কাজ চালাতে প্রতিকূলতার মুখোমুখি হচ্ছেন। গতকাল শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে নিহতের এ সংখ্যার কথা জানিয়েছে। এদিকে আবহওয়াবিদরা আশংকা করছেন, হারিকেন ম্যাথিউ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানতে পারে।
গত মঙ্গলবার আছড়ে পড়া এ ঝড়ের কারণে হাইতির প্রধান শহর জেরেমির প্রায় ৮০ শতাংশ ভবন ধসে পরেছে এবং সুদ প্রদেশে ৩০ হাজার ভবন ধ্বংস হয়েছে। ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি এখন যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রেও ১৫ লাখের বেশি মানুষ ঘর ছেড়েছেন।
এর আগে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে নিহতের সংখ্যা তিন শতাধিক বলে নিশ্চিত করেন দেশটির দক্ষিণাঞ্চলের সিনেটর হার্ভ ফোরকান্দ। আর অন্য এক কর্মকর্তার নাম প্রকাশ না করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, মৃতের সংখ্যা ৩৩৯। যার মধ্যে অন্তত ৫০ জন মারা গেছেন দেশটির দক্ষিণের শহর রচি-এ-বাতুয়ায়। তারও আগে বৃহস্পতিবার নিহতের সংখ্যা ১০০ বলে জানিয়েছিল হাইতির সরকার।
হারিকেন ম্যাথিউ মঙ্গলবার ক্যারিবীয় সাগর থেকে উৎপত্তি হয়ে সরে গিয়ে হাইতি ও ডমিনিকান রিপাবলিকে সজোরে আঘাত করে। এটি বর্তমানে বাহামার দিকে সরে যাচ্ছে। ঝড়টিকে ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হিসেবে অভিহিত করা হচ্ছে। এর প্রভাবে বাহামা ও যক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলেও ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। তীব্রতা অনুযায়ী ঝড়টিকে ‘ক্যাটাগরি ৩’ বলে উল্লেখ করা হয়েছে। ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি বৃহস্পতিবার হাইতিতে আঘাত হানে। এই ক্ষয়ক্ষতির জন্য দেশটির বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। ম্যাথিও’র প্রভাবে হাইতিতে প্রবল বৃষ্টিপাত ও প্রলয়ঙ্কারী বাতাস বয়ে যাচ্ছে। এতে উত্তর আমেররিকার দরিদ্রতম দেশটিতে অবর্ণনীয় ক্ষতি হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন