বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

খারিজ হয়ে গেল এনজিও’র এখতিয়ার চ্যালেঞ্জের রিট

পারিবারিক বিরোধ নিষ্পত্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

প্রচলিত রাষ্ট্রীয় বিচার পদ্ধতি বিদ্যমান অবস্থায় বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) পারিবারিক বিরোধ নিষ্পত্তির এখতিয়ার চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার ব্যবসায়ী নূরুল আকরাম বাদী হয়ে এ রিট করেন। ওইদিনই শুনানি শেষে বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান এবং টাইটাস হিল্লোল রেমা। পরে খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ এনজিওগুলো পারিবারিক বিরোধ মীমাংসার জন্য বিভিন্ন জনকে সালিশের জন্য নোটিশ দিচ্ছে। আমরা এসব নোটিশকে চ্যালেঞ্জ করেছি। কোন আইনে এ ধরণের নোটিশ দেয়া হচ্ছে আমরা সেই এখতিয়ারকে চ্যালেঞ্জ করেছি।
তিনি আরও জানান, গত ২২ আগস্ট বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি থেকে ঢাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ী মোহাম্মদ নূরুল আকরামকে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তির নোটিশ দেয়া হয়। তার স্ত্রীর অভিযোগের ভিত্তিতে বিষয়টি মীমাংসার জন্য মহিলা সমিতির অফিসে ডাকা হয়। আমাদের কথা হচ্ছে, তাকে কোন আইনে ডাকা হলো? নোটিশ চ্যালেঞ্জ করে বলেছি, যে বিষয়ে আপনারা ডেকেছেন, সে বিষয়ে আপনাদের আইনগত ক্ষমতা কতটুকু? আমরা আইনে তাদের নোটিশ প্রদানের ক্ষমতা দেখতে পাচ্ছি না। রিটে আইন সচিব, এনজিও বিষয়ক ব্যুরোসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন