শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ দেয়ার সুপারিশ

পাবেন যাদের বয়স ৬৫ বছরের বেশি

ইনকিলাব | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে ৬৫ কিংবা তার চেয়ে বেশি বয়সী প্রত্যেককে ফাইজারের করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করা হয়েছে। একই সাথে সুপারিশ করা হয়েছে করোনার উচ্চ ঝুঁকিতে থাকা লোকজনকেও বুস্টার ডোজ দিতে।
শীর্ষস্থানীয় মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞদের একটি প্যানেল ভোটের মাধ্যমে এ সুপারিশ করে। তবে একই প্যানেল ১৬ কিংবা এর চেয়ে বেশি বয়সী প্রত্যেকের জন্য বুস্টার ডোজের পূর্ণ অনুমোদন দিতে জো বাইডেন প্রশাসন এবং ফাইজারের দেওয়া প্রাথমিক প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের আয়োজনে দিনব্যাপী বৈঠকের পর প্যানেল ওইসব সিদ্ধান্ত নিয়েছে। তবে মাত্র তিন শতাধিক লোকের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালানোয় টিকা বিশেষজ্ঞ, সংক্রামক রোগ গবেষক এবং মহামারী বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত এই প্যানেল টিকার নিরাপত্তা নিয়ে চূড়ান্ত সমাধানে পৌঁছাতে সামান্যই সক্ষম হয়েছে।

ফলে তৃতীয় ডোজের পূর্ণ অনুমোদনে ১৬ জন পক্ষে ভোট দিলেও দু’জন বিপক্ষে ভোট দেন। তবে ৬৫ কিংবা তার চেয়ে বেশি বয়সীদের জন্য টিকার জরুরি অনুমোদনে সবাই পক্ষে ভোট দেন।
এ নিয়ে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) উদ্যোগে আগামী ২২-২৩ সেপ্টেম্বর বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বুস্টার ডোজ পাওয়ার আদৌ কারা যোগ্য সে বিষয়ে পুনরায় সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্র : ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন