বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় ম্যাথিউ’র ছোবল লাখ লাখ মানুষের দুর্ভোগ

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে শুক্রবার রাতে আঘাত হেনেছে হারিকেন ম্যাথিউ। এর প্রভাবে ওই অঞ্চলে প্রবল ঝড়ো হাওয়া বয়ে গেছে এবং বৃষ্টিপাত হয়েছে। বিভিন্ন রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। চারজনের প্রাণহানি হয়েছে এবং ১০ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী লাখ লাখ বাসিন্দাকে সরিয়ে নেয়ার নির্দেশ এবং বিভিন্ন নগরীতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এর আগে হাইতিতে ম্যাথিউয়ের আঘাতে কমপক্ষে ৪শ’ জন নিহত হয়। জ্যামাইকা, কিউবা, ডোমেনিকান প্রজাতন্ত্র ও বাহামাতেও হারিকেন তা-ব চালায়। হারিকেনের আঘাতে ডোমিনিকান প্রজাতন্ত্রে চারজনের প্রাণহানি হয়েছে।
ফ্লোরিডার জ্যাকসনভিলার মেয়র লেনি কারি বলেন, আবহাওয়া বিশেষজ্ঞরা ম্যাথিউকে ১শ’ বছরের মধ্যে অন্যতম বলে উল্লেখ করেছেন। ফ্লোরিডায় আট লাখ ৫০ হাজার মানুষের বাস। এর মধ্যে প্রায় অর্ধেককে সরিয়ে নেয়া হয়েছে। তিনি বলেন, ‘আমরা জনগণের নিরাপত্তা বিধান করতে চাই। আমাদের মূল লক্ষ্য জননিরাপত্তা।’
জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, ম্যাথিউয়ের প্রভাবে ঘণ্টায় ১১০ মাইল বেগে ঝড় বয়ে যায় এবং প্রবল বৃষ্টিপাত হয়। এছাড়া ১০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এটা এখনও বিপজ্জনক হারিকেন হিসেবে অবস্থান করছে। তিনি ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ও সাউথ ক্যারোলাইনায় জরুরি অবস্থা জারি করেন। বিভিন্ন নগরীতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যায়। গাছপালা ভেঙে পড়ে। বড় বড় ভবনগুলো কেঁপে উঠে এবং স্বাভাবিকভাবে ব্যস্ত জনপ্রিয় এলাকাগুলো ভুতুড়ে শহরে পরিণত হয়। ফ্লোরিডায় চারজনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে গাছ পড়ে দুই নারীর মৃত্যু হয়েছে। বাকি এক নারী হৃদরোগে আক্রান্ত হয়ে এবং ৮২ বছরের অপর এক পুরুষ মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মারা গেছেন। ঝড়ের কারণে তাদেরকে ডাক্তারের কাছে নেয়া সম্ভব হয়নি। ম্যাথিউয়ের আঘাতে কেনেডি স্পেস সেন্টারের ছাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেন্ট অগাস্টিনের বিভিন্ন রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। গাছ পড়ে বা বন্যার পানি জমে অনেক রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গোটা রাজ্যের ১১ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। ম্যাথিউ শনিবার রাতের মধ্যে ফ্লোরিডার উত্তর-পূর্বাঞ্চল ও জর্জিয়ার উপকূল অতিক্রম করতে পারে। তবে এর আগে এটা সাউথ ক্যারোলাইনায় আঘাত হানতে পারে। ম্যাথিউ ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। এটি এখন দুই ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়েছে। হারিকেনের পথ অর্থাৎ জ্যাকসনভিলা, সাভানাহ ও জর্জিয়ার মতো নগরীগুলোতে বসবাসকারী ৩০ লাখ লোককে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। দক্ষিণ ক্যারোলাইনার সাবানাহ ও চার্লসটনসহ বিভিন্ন নগরীতে লুটপাট ঠেকাতে সকাল-সন্ধ্যা কারফিউ জারি করা হয়েছে এবং রক্ষী নিয়োগ দেয়া হয়েছে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন