শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ওয়্যারহাউজ না থাকায় ভেস্তে যাচ্ছে রফতানি বাণিজ্য

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সিলেটে ওয়্যারহাউজ না থাকায় মুখ থুবড়ে পড়েছে রফতানি বাণিজ্য সম্প্রসারণ। অথচ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট চালু হওয়ায় দেখা দিয়েছিল সেই সম্ভাবনা। যুক্তরাজ্যের বাজারে সিলেটে উৎপাদিত কৃষি ও কুঠির শিল্পের রয়েছে ব্যাপক চাহিদা। যদিও দীর্ঘদিন ধরে ওয়্যারহাউজ স্থাপনে সরকারের বিভিন্ন দফতরে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

সিলেটের পণ্যের সম্ভাবনাকে যুক্তরাজ্যের বাজারে কাজে লাগাতে সরকারি উদ্যোগে ওয়্যারহাউজ নির্মাণের ব্যাপারে আশাবাদী চেম্বার সভাপতি এটিএম শোয়েব। জালালাবাদ ভেজিটেবল অ্যান্ড ফ্রোজেন ফিশ এক্সপোর্ট গ্রুপের সভাপতি হিজকিল গুলজার বলেন, বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা আছে যুক্তরাজ্যে। বিশেষ করে বাঙালি অধ্যুষিত এলাকায় আশাতীত। কিন্তু সেই পণ্য রফতানির পথ আটকে আছে নানা জটিলতায়। পণ্য রফতানি মসৃণ হলে, সিলেট-যুক্তরাজ্যে ব্যবসায়িক সর্ম্পকের এক অনন্য পথ সূচিত হতো।
নতুন প্রজন্মের সঙ্গে আত্মীয়তার সম্পর্কের পাশাপাশি নতুন করে গড়ে উঠতো ব্যবসায়িক সম্পর্ক। সেকারণে সিলেটে ওয়্যারহাউস নির্মাণ খুবই জরুরি। দেশিয় পণ্য বেশি পরিমাণে রফতানি করা গেলে ক্ষুদ্র ও কুটিরশিল্প এবং কৃষকরা উপকৃত হতেন, অর্থনীতির নতুন এক দ্বার উম্মোচিত হতো। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১১ সালে সরাসরি ফ্লাইট চালু হয় সিলেট-লন্ডন। নানা জটিলতায় কিছুদিন পরই বন্ধ হয়ে যায় ফ্লাইট। দীর্ঘ বিরতি শেষে গত বছরের ৪ অক্টোবর ফের চালু হয় বিমানের সরাসরি ফ্লাইট। এতে করে ওসমানীতে কার্গো কমপ্লেক্স নির্মাণ ও স্ক্যানিং মেশিন স্থাপন হওয়ায় নতুন আশায় স্বপ্ন বুনতে শুরু করেন সিলেটের ব্যবসায়ী ও রফতানিকারকরা। কিন্তু সব আয়োজন ভেস্তে যাচ্ছে ওয়্যারহাউজ নির্মাণ দীর্ঘসূচিত্রায়।
এ প্রসঙ্গে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের শোয়েব বলেন, সরাসরি ফ্লাইট চালুর পর রফতানিকারক, উৎপাদক ও ব্রিটিশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির নেতাদের সঙ্গে এ নিয়ে বারবার হয়েছে মতবিনিময়। ক্রেতা-বিক্রেতার মধ্যে সমন্বয় করা গেলে এবং ওয়্যারহাউস নির্মিত হলে জোরদার ও সহজ হবে রফতানি। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় নতুন করে ওয়্যারহাউস নির্মাণ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগে নামবে সিলেট চেম্বার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন