রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সফরে পাক সেনাপ্রধান : প্রস্তুতিতে ‘সন্তুষ্টি’

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

# জবাব দেবো, বুলেট গুনব না : রাজনাথ সিং
# শ্রীনগরে ভারতবিরোধী বিক্ষোভ চলছেই
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরকে ঘিরে পাক-ভারত সীমান্তে উত্তেজনা প্রশমিত হচ্ছেই না। বরং দুই দেশের বেসামরিক ও সামরিক নেতারা উত্তপ্ত কথা বলেই যাচ্ছেন। গতকাল কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা সফর করেন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ।
এ সময় সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর প্রস্তুতিতে সন্তুষ্টি প্রকাশ করেন তিনি। পাকিস্তান আইএসপিআর-এর এক বিবৃতিতে বলা হয়, যেকোনো অভিযান ও পাল্টা আক্রমণের জন্য সেনাবাহিনীর প্রস্তুতি পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন জেনারেল রাহিল। এদিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় বাহিনীর বর্বরতায় ক্ষুব্ধ মানুষ বিক্ষোভ প্রদর্শন অব্যাহত রেখেছেন। গত শুক্রবার এক বালককে গুলি করে হত্যার পর থেকে বিক্ষোভে নতুর মাত্রা যুক্ত হয়েছে বলে সংবাদমাধ্যম জানিয়েছে। অপরদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, তার দেশ কখনোই কাউকে আক্রমণ করে না। তবে হামলার জবাব দেয়া হবে, বুলেট গোনা হবে না। শনিবার পাকিস্তানের সঙ্গে সীমান্ত এলাকার নিরাপত্তা নিয়ে রাজনাথ সিং এসব কথা বলেন।
ভারতের মন্ত্রী বলেন, ‘আমরা কখনোই আগে গোলাগুলি করি না, কিন্তু যদি আক্রমণের শিকার হই, এর পাল্টা জবাব দেয়ার সময় আমরা বুলেটে হিসাব না করেই দিই।’ রাজস্থান রাজ্যে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দ্বিতীয় দিনের বৈঠকে রাজনাথ এসব বলেন। রাজনাথ বলেন, ‘আমাদের ঐতিহ্য হলো ‘বাসুদেব কুটুম্বাকম’, যার অর্থ পুরো পৃথিবী একটিই পরিবার। অন্যদের ভূমি দখল করার কোনো ইচ্ছা আমাদের নেই।’
গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৯ সেনাসদস্য নিহত হয়। এর জবাবে গত ২৯ সেপ্টেম্বর পাকিস্তানের ভূখ-ে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযান চালায় ভারত। এতে উল্লেখযোগ্য সংখ্যক সন্ত্রাসী মারা গেছে বলে দাবি করা হয়। এর পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সূত্র : এনডিটিভি, ডন, গ্রেটার কাশ্মীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন