বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জাবির হল ২১ অক্টোবর খোলার সুপারিশ

১৮ মাসের বেতন মওকুফের সিদ্ধান্ত

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলসমূহ আগামী ২১ অক্টোবর থেকে খুলে দেওয়ার সুপারিশ করেছে একাডেমিক কাউন্সিল। গত বুধবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপর্ষদের সভা শুরু হয়ে রাত পৌনে দুইটায় সভা শেষে এই তথ্য জানানো হয়। হল খোলার এই সুপারিশ আগামী ২ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চ‚ড়ান্ত করা হবে।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, সভায় শিক্ষকেরা পূজার ছুটি শেষে আবাসিক হল খুলে দেওয়ার ব্যাপারে মত দেন। সেকারণে ২১ অক্টোবর হল খুলে দেওয়া হবে বলে সুপারিশ করা হয়েছে। শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার একটি ডোজের সনদ দেখিয়ে হলে প্রবেশ করতে পারবেন। তবে ৪৯তম ব্যাচের শিক্ষার্থীরা এখন হলে উঠতে পারবেননা।
যেসব শিক্ষার্থী করোনার টিকার জন্য নিবন্ধন করে এখনও এসএমএস পাননি তাদেরকে এসএমএস ছাড়াই টিকা দেওয়ার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম যোগাযোগ করবেন বলেও তিনি জানান। অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, হল খোলার পর ১৪ দিন হলে থেকে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় অংশ নিতে হবে। তবে প্রয়োজনে হলের বাইরে যেতে পারবেন তারা। তিনি জানান, ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুললেও পরিস্থিতি পর্যবেক্ষণ করে আরো কিছুদিন পরে অভ্যন্তরীণ দোকানপাট খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় সকাল-সন্ধ্যা খাবারের ব্যবস্থা থাকবে। শিক্ষার্থীরা সেখানে থেকে খাবার নিয়ে হলে গিয়ে খেতে পারবেন। এ ছাড়া হলের ডাইনিং ও ক্যান্টিন চালু থাকবে।
এদিকে আগামী ১৮ মাসের হল ফি মওকুফ করা হয়েছে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রফিক জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সোহেল আহমেদ। তিনি বলেন, হলে উঠলেও শিক্ষার্থীদের মানতে হবে স্বাস্থ্যবিধি। এসময় শিক্ষার্থীরা হলে থেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করবেন। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় হলে প্রবেশের ক্ষেত্রে তাপমাত্রা পরিমাপের জন্য থাকবে থার্মাল স্কেনার, দেয়া হবে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। হলে স্থাপন করা হয়েছে বেসিন ও বিশুদ্ধ পানির ফিল্টার। আবাসিক শিক্ষকদের দ্বারা গঠিত কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন