সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ থেকে শুরু হচ্ছে নোবেল পুরস্কার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৩:১১ পিএম

প্রতিবছরের অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। সেই হিসাবে আজ সোমবার (৪ অক্টোবর) শুরু হচ্ছে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পালা। প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম।

পরের সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এবার শান্তিতে সম্ভাব্য নোবেল বিজয়ী হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) নাম জোরেশোরে শোনা যাচ্ছে।
বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের মতো এবারও সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। বিজয়ীরা নিজ নিজ দেশ থেকেই নোবেল পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন।
দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, আজ থেকে ৮ অক্টোবর পর্যন্ত একটানা এবং ১১ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। প্রথম দিন ঘোষণা করা হবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। এরপর কাল মঙ্গলবার পদার্থবিজ্ঞান, বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ১১ অক্টোবর জানা যাবে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম।
নোবেল কমিটি জানিয়েছে, এ বছর নোবেল পুরস্কারের অনুষ্ঠান অনলাইনে ও সশরীরে দুভাবেই হবে। ডিসেম্বরে বিজয়ীরা তাদের নিজ দেশ থেকে নোবেলের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন। এছাড়া এ বছর শান্তি পুরস্কারের জন্য ৩২৯ জন প্রার্থী রয়েছেন বলে জানিয়েছে কমিটি।
নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন। এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি। যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। পরে ১৯৬৯ সালে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয়।
নোবেল পুরস্কার বিজয়ীকে পদক, সনদ ও মোটা অঙ্কের অর্থ দেওয়া হয়। ১৯৮০ সালের আগ পর্যন্ত নোবেল বিজয়ীরা যে পদক পেতেন, সেটা ছিল ২৩ ক্যারেট স্বর্ণের। এরপর থেকে ১৮ ক্যারেট সবুজ স্বর্ণের ধাতবের ওপর ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া পদক দেওয়া হচ্ছে। আর অর্থের পরিমাণ এক কোটি সুইডিশ ক্রোনার বা ১১ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৯ কোটি টাকা)। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন