ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

খাদিজার শারীরিক অবস্থা উন্নতি হচ্ছে

সিলেটে কলেজ ছাত্রী হত্যাচেষ্টা

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিলেটে ছাত্রলীগ নেতা বদরুলের চাপাতির কোপে মারাত্মকভাবে আহত কলেজ ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের শারীরিক অবস্থা উন্নত হচ্ছে। নার্গিসের শারীরিক অবস্থার আরও একটু উন্নতি হয়েছে জানিয়ে চিকিৎসকরা বলছেন, নার্গিসের লাইফ সাপোর্ট নির্ভরতা কমছে। তাই এ ব্যবস্থার বদলে তার শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখতে নতুন উদ্যোগ নিয়েছেন তারা।
গতকাল স্কয়ার হাসপাতালের চিকিৎসক মির্জা নাজিম উদ্দীন এ তথ্য জানান। তাকে নিয়ে কোন ধরনের গুজব না ছড়াতেও অনুরোধ করেছেন চিকিৎসকেরা।
স্কয়ার হাসপাতালের মেডিসিন অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের কনসালটেন্ট এবং হাসপাতালটির অ্যাসোসিয়েট মেডিক্যাল ডিরেক্টর মির্জা নাজিম উদ্দীন জানিয়েছেন, নার্গিসের গলায় অক্সিজেন নল স্থাপন করা হয়েছে যাকে বলা হয় প্যাসেকটমি।
পর্যায়ক্রমে নার্গিসকে লাইফ সাপোর্ট থেকে সরিয়ে নেয়ার প্রথম ধাপ হিসেবেই এই উদ্যোগ বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, মুখ থেকে অক্সিজেন নল খুলে নার্গিসের গলার সঙ্গে সংযোগ দেয়া হয়েছে।
প্রসঙ্গত, প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় গত ৩ অক্টোবর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলম সিলেট এমসি কলেজের পুকুরপাড়ে সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা আক্তার নার্গিসকে চাপাতি দিয়ে কুপিয়ে জখম করে। এ ঘটনার পর প্রথমে নার্গিসকে সিলেটে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে মঙ্গলবার (৪ অক্টোবর) ভোরে তাকে ঢাকায় আনা হয়। এদিন দুপুরে স্কয়ার হাসপাতালে অস্ত্রোপচারের পর চিকিৎসকরা তাকে ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখেন।
৯৬ ঘণ্টা পর্যবেক্ষণ শেষে নার্গিসের অপারেশনকারী চিকিৎসক নিউরো সার্জন ডা. এ এম রেজাউস সাত্তার শনিবার সাংবাদিকদের জানান, ‘খাদিজার বেঁচে থাকার সম্ভাবনা বেড়েছে। তার শরীর রেসপন্স করছে। আগে খাদিজার বাঁচার সম্ভাবনা ছিলো ৫ শতাংশ, এখন সেটা বেড়ে হয়েছে ১০ শতাংশ। সে যখন স্কয়ার হাসপাতালে আসে তখন তার চেতনাশক্তি ছিলো নির্ণায়ক যন্ত্রে ১৫ তে ৬, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১০ এ ৬।’
সে সময় স্কয়ার হাসপাতালের অ্যাসোসিয়েট মেডিক্যাল ডিরেক্টর ডা. নাজিম উদ্দিন নার্গিসের শারীরিক অবস্থার বিষয়ে কোনও ধরনের গুজব না ছড়ানোর জন্য সবার কাছে অনুরোধ জানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন