রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ক্ষতিপূরণ পেলেন জুনোটিক রোগে ক্ষতিগ্রস্ত খামারিরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

জুনোটিক রোগে গরু মারা যাওয়ায় ক্ষতিগ্রস্ত খামারিরা ২০ লাখ ৮০ হাজার টাকার ক্ষতিপূরণ পেলেন। প্রাণিসম্পদ অধিদফতরের আওতাধীন ‘জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্প’র আওতায় প্রথমবারের মতো এ ক্ষতিপূরণ দেয়া হয়।

গতকাল বৃহস্পতিবার প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে জুনোটিক রোগে মৃত-আক্রান্ত (কালিং সাপেক্ষে) গরু ও মহিষের খামারি পর্যায়ে ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়। প্রানিসম্পদ অধিদফতরের পরিচালক আফাজ উদ্দিস মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তৌফিকুল আরিফ। অনুষ্ঠানে ২৭ জন খামারির হাতে ২০ লাখ ৮০ হাজার টাকার চেক তুলে দেয়া হয়। প্রকল্পের মাধ্যমে ২০১টি উপজেলায় পর্যায়ক্রমে ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষতিপূরণ দেয়া হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন ‘জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের’ প্রকল্প পরিচালক ডা: মো: আজিজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক ডা: দেবাশীষ দাস। অন্যান্যের মধ্যে লক্ষ্মীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: আইয়ুব মিয়া, নারায়ণগঞ্জের বন্দর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো: ফারুক। খামারিদের পক্ষে বক্তব্য রাখেন সব্দুল খান ও আব্দুল হাশেম। সভায় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালকবৃন্দ, প্রকল্প পরিচালকবৃন্দ, ক্ষতিগ্রস্ত উপজেলার-উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ, ক্ষতিগ্রস্ত খামারিবৃন্দ, প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। আব্দুল হাশেম মৃত গরুর জন্য ক্ষতিপূরণ পাওয়ায় আবেগে আপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, গরুটিই ছিল তার একমাত্র সম্বল। জলাতঙ্কে আক্রান্ত হয়ে গরুটি মারা যায়। সেই গরুর জন্য তিনি ৮০ হাজার টাকার চেক পেয়ে বলেন, সরকার খামারিদের পাশে প্রথমবার দাঁড়িছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়ে বলেন, এভাবে খামারিদের সাহায্য করলে নিরাপদ গোশত ও দুধ রফতানিতে বাংলাদেশ বিশ্বে প্রথম হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন