বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৯:০৩ এএম | আপডেট : ১১:০৮ এএম, ৯ অক্টোবর, ২০২১

ইসরাইলের একটি আদালত আল-আকসা মসজিদ কম্পাউন্ডে ইহুদিদের প্রার্থনা করার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখেছে। ফিলিস্তিনি ও মুসলিম বিশ্বের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টির প্রেক্ষাপটে জেরুসালেমের একটি নিম্নতর আদালতের ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের রায় বাতিল করে দিয়েছে উচ্চতর আদালত।

গত মঙ্গলবার জেরুজালেমের নিম্নতর আদালতের রায়ে বলা হয়েছিল, ইসরাইলি রাব্বি এরিয়েহ লিপ্পোর আল-আকসা মসজিদ কম্পাউন্ডে প্রার্থনা করাটা 'পুলিশ নির্দেশিকার' লঙ্ঘন ঘটেনি।

উল্লেখ্য, পুলিশি নির্দেশনায় বলা হয়েছে, ইহুদিরা ওই এলাকা পরিদর্শন করতে পারবে, কিন্তু প্রার্থনা বা ধর্মীয় কোনো অনুষ্ঠান পালন করতে পারবে না।

ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসায় কেবল মুসলিমরাই ইবাদত করার অধিকার রাখে। আর ইহুদিরা কাছের ওয়েস্টার্ন ওয়ালে প্রার্থনা করে থাকে।

আল-আকসায় ইহুদিদের প্রার্থনা করার বিষয়টি অনুমোদন করার রায়ের তীব্র নিন্দা করে জডান, মিসর ও সউদী আরবও।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৭ অক্টোবর) ইসরায়েলের একটি ম্যাজিস্ট্রেট আদালতের রায়ে বলা হয়, আল-আকসা কমপ্লেক্স ইহুদি প্রার্থনাকারীরা যদি নীরব থেকে প্রার্থনা করে, তাহলে তা অপরাধ বলে বিবেচনা করা যাবে না। দীর্ঘদিন থেকেই এক চুক্তির অধীনে মুসলিম ধর্মাবলম্বীরা আল-আকসায় নামাজ পড়ে আর কাছের পশ্চিম দেওয়ালে প্রার্থনা করে ইহুদিরা। ইসরায়েলি রাবি আরিয়েহ লিপ্পোর করা এক মামলার জেরে ইহুদি প্রার্থনাকারীদের পক্ষে রায় দিয়েছে দেশটির আদালত। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD Akkas ৯ অক্টোবর, ২০২১, ১০:১৭ এএম says : 0
আলহামদুলিল্লাহ। আল্লাহু আকবার আল্লাহু আকবার আল্লাহু আকবার।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন