শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় মদ পানে ২৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৯:৫৭ এএম

রাশিয়ার কাজাখিস্তান সীমান্তবর্তী ওরেনবার্গ অঞ্চলে স্থানীয়ভাবে তৈরি মদ পান করে বিষক্রিয়ায় এক সপ্তাহে ২৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৬ জনকে মদ তৈরি ও বিপণনের অভিযোগে আটক করা হয়েছে। শনিবার (৯ অক্টোবর) রাশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।
মস্কো থেকে প্রায় ১৫০০ কিলোমিটার দূরে ওরেনবার্গ অঞ্চলে হয় এ ঘটনা। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত এক সপ্তাহে বিষাক্ত মদ পানে অসুস্থ হয়ে পড়ে অর্ধ শতাধিক মানুষ।
বলা হয়, স্থানীয়ভাবে উৎপাদিত মিথানল মিশ্রিত স্পিরিট গ্রহণে বিষক্রিয়ায় আক্রান্ত হন তারা। এ ঘটনায় তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। বেশ কিছু গোপন কারখানায় অভিযান চালিয়ে জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ মিথানল, যা অত্যন্ত বিষাক্ত।
এদিকে অবৈধ স্পিরিট উৎপাদন ও বিক্রির দায়ে আটক করা হয়েছে ৯ জনকে। রাশিয়ায় ওষুধ, পানীয়, পারফিউমসহ যেকোনো তরলে উচ্চ মাত্রার ইথানল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।
উল্লেখ্য, ২০১৬ সালে রাশিয়ার সাইবেরিয়ায় মদের বিষক্রিয়ার ব্যাপক মৃত্যুর ঘটনার পর রুশ সরকার দেশটিতে অতি মাত্রায় ইথানল থাকা পানীয়, ওষুধ, সুগন্ধি ও অন্যান্য তরল পদার্থ উৎপাদন ও বিপণনে ব্যাপারে কঠোর নিয়ন্ত্রণ আনে। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন