রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে পূর্ণ সমর্থন তুরস্কের

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শ্রীনগরে মুহররমের সেøাগান ‘শিয়া-সুন্নি ভাই ভাই’
ইনকিলাব ডেস্ক : কাশ্মির ইস্যুতে পাকিস্তানের অবস্থানের প্রতি পূর্ণ সমর্থন দিয়েছে তুরস্ক। রেডিও পাকিস্তানের বরাত দিয়ে গতকাল এ খবর দিয়েছে দেশটির ইংরেজি দৈনিক ডন। পত্রিকাটি বলছে, “তুরস্কের ইস্তাম্বুল শহরে অনুষ্ঠিত বিশ্ব জ্বালানি পরিষদের বৈঠকে ইসলামাবাদের পক্ষে প্রতিনিধিত্বকারী পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে সাক্ষাৎ করেন এবং কাশ্মিরে ভারতীয় বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরেন। এসময় তুর্কি প্রধানমন্ত্রী পাকিস্তানের সঙ্গে সংহতি প্রকাশ করেন।”
জ্বালানি পরিষদের বৈঠকের অবকাশে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এবং রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গেও খাজা আসিফ বৈঠক করেন। এছাড়া, পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিশেষ দূত মুহাম্মাদ পারভেজ মালিক ও মোহসিন শাহ নওয়াজ রাঞ্ঝা তুরস্কের জাতীয় সংসদের স্পিকার ইসমাইল কাহরামনের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাকে কাশ্মিরের ভারতীয় নিরাপত্তাবাহিনীর নিপীড়নের বিষয়ে অবহিত করেন। পাশাপাশি পাক-প্রতিনিধিরা তুর্কি স্পিকারকে সীমান্তে নিয়ন্ত্রণ রেখা বরাবর নিরাপত্তা পরিস্থিতি ও বেড়ে চলা সামরিক উত্তেজনা সম্পর্কেও জানান।
এদিকে
‘শিয়া-সুন্নি ভাই ভাই’ সেøাগানে মুখরিত কাশ্মীরের রাজপথ :
ভারতীয় সেনাদের বর্বরতার শিকার কাশ্মীরের মানুষ পবিত্র মুহররমের মিছিল বের করেছেন রাস্তায় রাস্তায়। গতকাল মঙ্গলবার রাজধানী শ্রীনগরের বিভিন্ন স্থানে হাজারো মানুষ মিছিল বের করেন। এসময় হিন্দুত্ববাদী মোদি সরকারের নিপীড়নের শিকার মুসলমানরা নিজেদের মধ্যে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
কাশ্মীরের জনপ্রিয় পত্রিকা ‘গ্রেটার কাশ্মীর’ জানাচ্ছে, গতকালের মিছিলগুলোতে সবচেয়ে বেশি যে সেøাগান উচ্চারিত হয়েছে তা হচ্ছে “শিয়া-সুন্নি ভাই ভাই” এবং “আমরা স্বাধীনতা চাই”। “শিয়া-সুন্নি ভাই ভাই” সেøাগানটি ঠিক এভাবেই উচ্চারণ করতে থাকেন মিছিলকারীরা। স্থানীয় আলমগারী বাজারে এক সমাবেশে মুহররমের মিছিলে যোগ দেন বেশ কিছু দিন ধরে আত্মগোপনে থাকা স্বাধীনতাকামী সংগঠন হুররিয়াত নেতা মাসরুর আব্বাস আনসারি। তাকে গ্রেফতারের জন্য খুঁজছে ভারতীয় বাহিনী।
কাশ্মীরের পুরোটাই ভারতের : দাবি আরএসএস প্রধানের :
আরএসএস প্রধান মোহন ভগওয়াত ধৃষ্টতার সাথে দাবি করেছেন, মিরপুর, মুজাফফরাবাদ এবং গিলগিত-বালতিস্তানসহ কাশ্মীরের পুরোটাই ভারতের। তিনি আরো দাবি করেন, ‘কাশ্মীরের সব মানুষ ভারতের অধীনে থেকে সন্তুষ্ট। শুধু কিছু সীমান্তের ওপার থেকে কিছু লোক এলাকাটিতে অশান্তি সৃষ্টি করছে।’ সূত্র : ডন, গ্রেটার কাশ্মীর, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nannu chowhan ২৬ নভেম্বর, ২০১৬, ৯:২০ এএম says : 0
This modern-world your claim is looks like very funny there is UN mandate regarding kashmir.I think youshould look for that mandate
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন