শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ফের উচ্চ আদালতে যাচ্ছে নদী-খাল রক্ষা আন্দোলন

কর্ণফুলীতে উচ্ছেদ বন্ধ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

বারবার তাগাদা দেয়া সত্তে¡ও কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় আগামী ১৫ দিনের মধ্যে হাইকোর্টের আদেশ অবমাননার অভিযোগ এনে সুনির্দিষ্ট প্রতিকার চাইবে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন। গতকাল সোমবার চাক্তাই খালের মোহনায় কর্ণফুলীর তীরে এক সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রফেসর মনোজ কুমার দেব। এ সময় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. স্বপন কুমার পালিত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হালদা বিশেষজ্ঞ ড. মনজুরুল কিবরিয়া, চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক আলীউর রহমান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, আদালতের নির্দেশনার পরও বন্দর কর্তৃপক্ষ কর্ণফুলীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ করছে না। বরং নতুন এলাকায় জমি লিজ দেয়া হচ্ছে।
পরিবেশ অধিদফতরও এসব স্থাপনাকে ছাড়পত্র দিচ্ছে। আদালতের নির্দেশ অনুযায়ী কর্ণফুলী নদীতে স্থাপিত মাছ বাজার ও বরফ কলের চুক্তি বাতিল করতে গত ৩০ সেপ্টেম্বর বন্দর চেয়ারম্যান বরাবরে ১০ দিনের সময়সীমা দিয়ে আবেদন করা হয়। কিন্তু এখনও পর্যন্ত আবেদনের কোন জবাব পাওয়া যায়নি। একই সাথে আদালতের নির্দেশনা মেনে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতেও বলা হয়। উচ্ছেদ অভিযান শুরু করেনি বন্দর কর্তৃপক্ষ।
ফিরিঙ্গি বাজার মোড় থেকে মেরিনার্স পার্ক নতুন মাছ বাজার, ভেড়া মার্কেট থেকে বাকলিয়া চরের মোড় পর্যন্ত ৪৭ ব্যক্তি প্রতিষ্ঠানের দখলে থাকা সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গত বছরের ২০ ডিসেম্বর উচ্ছেদ নোটিশ দেয় জেলা প্রশাসন। এক বছর দশ মাস অতিবাহিত হলেও রহস্যজনক কারণে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছেনা। যা আদালতের আদেশের সুস্পষ্ট লঙ্ঘন বলে জানান তারা। এসব বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চাইতে আদালতের শরণাপন্ন হবেন বলে জানান নদী ও খাল রক্ষা আন্দোলনের নেতারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন