বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা (মাদরাসা) সংশোধনী প্রস্তাবনা সুপারিশ দাখিল

বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

দেশের মাদরাসা শিক্ষাকে মানসম্মত ও যুগোপযুগি করে গড়েতোলার লক্ষে সরকারকে সর্বাত্বক সহযোগিতা করে যাচ্ছে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। ইতিপূর্বে মাদরাসা শিক্ষা ধারায় যেসকল উন্নয়নমূলক পরিবর্তন এসেছে যেমন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষা অধিদফতর, শিক্ষা মন্ত্রণালয়ে আলাদা কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, শিক্ষক-কর্মচারীদের জাতীয় বেতন স্কেলের অন্তর্ভূক্তি, উপবৃত্তি, ২০১৮ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রণয়নসহ সকল কর্মকান্ডে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন অগ্রণী ভূমিকা রেখে আসছে।


এরই ধারাবাহিকতায় গত ১৯ অক্টোবর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)-এর বিভিন্ন অসঙ্গতি সংশোধনপূর্বক সম্প্রতি প্রণয়নকৃত স্কুল কলেজের জনবল কাঠামো ও এমপিও নীতিমালার সাথে সমন্বয় করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান বরাবর একটি সংশোধনী প্রস্তাবনার সুপারিশমালা দাখিল করেন সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন), অতিরিক্ত সচিব (মাদরাসা), মাদরাসা শিক্ষা অধিদফতরে মহাপরিচালক এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এ সংশোধনী প্রস্তাবনা সুপারিশ উপস্থাপন করা হয়।

এব্যাপারে জমিয়াত মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে বলেন, আমাদের প্রস্তাবকৃত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সুপারিশ যদি শতভাগ বাস্তবায়ন করা হয়, সেক্ষেত্রে মাদরাসা শিক্ষা, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের উন্নয়ন ও অগ্রযাত্রা ব্যাপকভাবে তরান্বিত হবে। জমিয়াতুল মোদার্রেছীনের উচ্চপর্যায়ের অভিজ্ঞ নেতৃবৃন্দের মতামত ও ঐকান্তিক প্রচেষ্টায় প্রণীত প্রস্তাবিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালার সুপারিশে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ সাপেক্ষে মাদরাসা শিক্ষা, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের স্বার্থে ব্যাপক পরিবর্তন পরিবর্ধন আনা হয়েছে, তন্মধ্যে উল্লেখযোগ্য ইবতেদায়ী প্রধানগণকে ১০ম গ্রেডে স্কেল প্রদান, অভিজ্ঞতার ভিত্তিতে আলিম মাদরাসাসহ সকল স্তরের প্রভাষকগণের প্রিন্সিপাল-উপাধ্যক্ষ পদে পদোন্নতী, সিনিয়র প্রভাষক নির্বাচন প্রক্রিয়া, ইবতেদায়ী থেকে কামিল স্তর পর্যন্ত পর্যাপ্ত তৃতীয় শ্রেণির কর্মচারী ও অফিস সহায়ক প্রাপ্তি, আরবি ভাষায় দক্ষতা বৃদ্ধিতে স্তরভেদে সহকারী মৌলভী (আরবি ভাষা) ও প্রভাষক/জ্যেষ্ঠ প্রভাষক (আরবি ভাষা) পদ সংযোজনসহ এধরণের অতিগুরুত্বপূর্ণ বিষয়সমূহ।

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধনী সুপারিশ তৈরিতে সংগঠনের মহাসচিব প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজীর সাথে সার্বিক সহযোগিতায় ছিলেন, জমিয়াতুল মোদার্রেছীনের যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল ড. মাওলানা এ এক এম মাহবুবুর রহমান (চাঁদপুর), যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল মাওলানা আ খ ম আবুবকর সিদ্দীক (ঢাকা), যুগ্ম মহাসচিব প্রিন্সিপাল মাওলানা মোকাদ্দাসুল ইসলাম (রাজশাহী), সাংগঠনিক সম্পাদক প্রিন্সিপাল ড. মাওলানা ইদ্রিছ খান (ময়মনসিংহ), দফতর সম্পাদক প্রিন্সিপাল মাওলানা এজহারুল হক (ঢাকা), শিক্ষা ও সাংস্কিৃতিক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা হোসাইন আহমদ ভূইয়া (ফনী), শিক্ষা ও সাংস্কিৃতিক সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ মো. কুতুবুল আলম (সিলেট), পঠ্যক্রম ও পাঠ্যসূচি বিষয়ক সম্পাদক প্রিন্সিপাল মাওলানা আতিকুর রহমান (মানিকগঞ্জ) প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মুহাম্মদ হারুন ২৪ অক্টোবর, ২০২১, ১:৩১ পিএম says : 0
আলিম মাদ্রাসার প্রভাষক,আলিম মাদ্রাসার উপ অধ্যাক্ষ ও অধ্যক্ষ হতে পারেনা,অথচ দাখিল মাদ্রাসার সহমৌলভী সহঃপ্রধান ওপ্রধান হতে পারে,আলিম মাদ্রাসার প্রভাষকরা বঞ্চিত,
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন