বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্রিকস-বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামীকাল গোয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আগামীকাল ভারতের দক্ষিণ-পশ্চিম রাজ্য গোয়া যাবেন। গোয়ায় অনুষ্ঠেয় ১৫-১৬ অক্টোবর দুই দিনব্যাপী এই সম্মেলনের থিম হচ্ছে- ‘ব্রিকস-বিমসটেক : একটি অংশীদারিত্বের সুযোগ।’
সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানের একটি ফ্লাইটে আগামীকাল রোববার সকাল ৮টায় ঢাকা ত্যাগ করবেন এবং সকাল ১০ টা ৪৫ মিনিটে (ভারতীয় সময়) গোয়া পৌঁছাবেন।
তিনি রোববার বিকালে বিমসটেক লিডারস রিট্রিট এবং ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুট চ্যান-ও-চা, নেপালী প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।
ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী আলিনা সালদানহা, গোয়া সরকারের সচিব (কোপারেশন) পদ্মা জয়সবাল এবং মুম্বাইয়ে বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার সামিনা নাজ গোয়া নৌ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ অক্টোবর দেশে ফিরবেন।
নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী বব ডিলানকে প্রধানমন্ত্রীর অভিনন্দন ঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকান কিংবদন্তি সঙ্গীত শিল্পী বব ডিলান মর্যাদাপূর্ণ নোবেল সাহিত্য পুরস্কার লাভ করায় তাকে আজ আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
সুইডিশ একাডেমি গত বৃহস্পতিবার জানিয়েছে, ‘আমেরিকার মহান সংগীত-ঐতিহ্যে নতুন কাব্যিক অভিব্যক্তি সৃষ্টির জন্য’ বব ডিলানকে (৭৫) এই নোবেল সাহিত্য পুরস্কারে সম্মানিত করা হলো।
এক অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বব ডিলানের দ্ব্যর্থহীন সমর্থনকে কথা স্মরণ করেন। বব ডিলান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখেন। তিনি মুক্তিযুদ্ধে বাস্তুচ্যুত শরণার্থীদের বিশ্বের সামনে তুলে ধরতে এবং টাকা ও ওষুধ সরবরাহ করার লক্ষ্যে ১৯৭১ সালে ১ আগস্ট নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে জর্জ হ্যারিসন এবং সেতার বাদক রবি শংকর মিলে একটি কনসার্টের আয়োজন করেন। সেদিন ৪০ হাজার মানুষের সামনে বিকেলে ও সন্ধ্যায় দু’টি কনসার্ট অনুষ্ঠিত হয়।
কনসার্টে আরো যে সব তারকা শিল্পীরা সংগীত পরিবেশন করেছিলেন তারা হলেন- জর্জ হ্যারিসন, এরিক ক্ল্যাপটন, রবি শংকর, লিয়ন রাসেল, রিংগো স্টার, বিলি প্রিস্টন, আলী আকবর খান, আল্লাহ রাখা, ক্লস ভুরম্যান এবং বেডফিঙ্গার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন