ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পাট ও তৈরি পোশাক খাতে বিনিয়োগ করতে আগ্রহী চীন

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পাট ও তৈরি পোশাক খাতে বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী চীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকে এ আগ্রহের কথা বলেছেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক সাংবাদিকদের এ কথা বলেন। চীনের প্রেসিডেন্টের এ সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক এখন আরো উন্নীত হয়েছে বলে জানান তিনি।
গতকাল বেলা পৌনে ১২টার দিকে দু’দিনের সফরে বাংলাদেশে আসেন জিনপিং। এরপর বিকাল তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে একান্ত আলোচনায় বসেন তিনি। আলোচনার পর হয় দ্বিপক্ষীয় বৈঠক। বৈঠকের পর দু’পক্ষের মধ্যে চুক্তি সই হয়। এরপর বিবৃতি পাঠ করেন দুই নেতা। বিবৃতি পড়া শেষে বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।
পররাষ্ট্র সচিব বলেন, চীন পাট এবং তৈরি পোশাক শিল্পে বিনিয়োগ করতে আগ্রহী। কৌশলগত সম্পর্কে উত্তীর্ণ হওয়ার ফলে বাংলাদেশ ও চীনের আর্থ-সামাজিক, অর্থনৈতিক ও অন্যান্য বিষয়ে আরও বাড়বে।
তিনি বলেন, দু’পক্ষের আলোচনার মধ্য দিয়ে পারস্পরিক সম্পর্কে নতুন দিগন্তের সূচনা হয়েছে। আমাদের সম্পর্ক এখন কৌশলগত সম্পর্কে পরিণত হয়েছে। এখন দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।
তিনি জানান, এ দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে ২৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্য দিয়ে ওয়ান বেল্ট ওয়ান রোড উদ্যোগ, অবকাঠামো, সড়ক, রেল, পানিপথ, আইসিটি, তথ্য, মেরিটাইম সহযোগিতা ইত্যাদিসহ নতুন কয়েকটি ক্ষেত্রে সহযোগিতার নতুন দিক উন্মোচিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন