বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গুগল-অ্যামাজন-ফেসবুককে নিবন্ধন করতে হবে

হাইকোর্টের রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

অনলাইন সার্চ ইঞ্জিন ‘গুগল’, সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’ এবং আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠান ‘অ্যামাজন’র নিবন্ধন বাধ্যতামূলক করে এসব প্রতিষ্ঠানের কাছ থেকে বকেয়াসহ সব রাজস্ব আদায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গতকাল বৃস্পতিবার এ সংক্রান্ত হাইকোর্টের রায় প্রকাশ হয়েছে। রায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ নির্দেশ প্রতিপালন করতে বলা হয়েছে। এটা বাংলাদেশের জনগণের ন্যায্য পাওনা বলেও মন্তব্য করেছেন আদালত। এর আগে ঘোষিত হাইকোর্টের দেয়া রায়ের পর্যবেক্ষণে এমন মন্তব্য করেন আদালত। রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবীর পল্লব। প্রসঙ্গত: গতবছর ৮ নভেম্বর বিচারপতি মো. আশরাফুর কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের তৎকালিন ডিভিশন বেঞ্চ এ বিষয়ে রায় ঘোষণা করেন। রায়ে অনতিবিলম্বে সব ইন্টারনেট ভিত্তিক কোম্পানি যেমন গুগল-ফেসবুক, ইউটিউব,অ্যামাজনকে পরিশোধিত অর্থ থেকে বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী সব ধরণের ট্যাক্স, ভ্যাট এবং অন্যান্য রাজস্ব আদায় করতে নির্দেশ দেয়া হয়।

রিটে ২০১৮ সালে একটি পত্রিকার প্রতিবেদন সংযুক্ত করে ট্যাক্স ফাঁকি দেয়ার বিভিন্ন ঘটনা তুলে ধরেন ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন