শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন জাবি শিক্ষক

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

ভিজিটিং স্কলার হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম। বিশ্বের নামকরা এই বিশ্ববিদ্যালয়ে তিনি দক্ষিণ এশিয়া বিষয়ে ক্লাস নিবেন। এছাড়া কোভিড-১৯ মহামারী এবং গ্রামীণ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নের প্রভাব নিয়ে গবেষণা করবেন। গতকাল বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করে তিনি বলেন, গত শনিবার আমি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছেছি। এবারে ভিজিটিং স্কলার হিসেবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে আসা আমার জন্য একটু বেশি গুরুত্বপূর্ণ। কারণ এবার গবেষণার পাশাপাশি এখানে শিক্ষকতার সাথেও সংযুক্ত হয়েছি।
ড. তারিকুল ইসলাম বলেন, ফেলোশিপের অংশ হিসেবে এখানে কোভিড-১৯ মহামারী এবং গ্রামীণ বাংলাদেশে এসডিজি বাস্তবায়নের প্রভাব নিয়ে গবেষণায় কাজ করবো। এই গবেষণা নিবন্ধের একটি অধ্যায় কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেসে প্রকাশিত হবে।
জাবির এই শিক্ষক জানান, তিনি অক্সফোর্ডে স্থানীয় উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নে নাগরিকদের অংশগ্রহণ: বাংলাদেশের স্থানীয় সরকার স্থায়ী কমিটি ব্যবস্থার উপর একটি পাঠদান প্রদান করবেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও আন্তর্জাতিক অধ্যয়ন বিভাগের (এসওএএস- এ দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ: ভুটান ও নেপালের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে লেকচার দেবেন।
ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে জাতিসংঘে কাজ করেন। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। এছাড়া ড. তারিকুল ইসলাম লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজে ভিজিটিং স্কলার এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীনে অক্সফোর্ড ট্রানজিশনাল জাস্টিস রিসার্চের সম্পাদক। এই গবেষকের নানা বিষয়ে লেখা নিবন্ধ বিশ্বের বিভিন্ন জনপ্রিয় জার্নালে প্রকাশিত হয়। তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও কাজ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন