শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইডিএ’র বেশিরভাগ ঋণ পাবে বাংলাদেশ : অর্থমন্ত্রী

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ঢাকায়

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ১৬ অক্টোবর, ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) পরিকল্পিত ৭৫ বিলিয়ন ডলার ঋণের বেশিরভাগই বাংলাদেশ পাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  
গতকাল বিকেলে সচিবালয়ে নিজ কার্যালয় থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমকে অভ্যর্থনা জানাতে যাওয়ার পথে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।  
মুহিত জানান, এ বছর ৭৫ বিলিয়ন ডলার ঋণের বেশিরভাগ পাচ্ছে বাংলাদেশ। এর অধিকাংশই সহজ শর্তের ঋণ। আগের প্রেসিডেন্ট থাকাকালে বিশ্বব্যাংকের সঙ্গে পদ্মা সেতু নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছিল, এখন তা কেটে গেছে।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট তিন দিনের সফরে ঢাকায় এসেছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি আগামীকাল ১৭ অক্টোবর আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের কর্মসূচিতে যোগ দেবেন। সফরকালে তিনি বরিশালে একটি প্রকল্প প্রত্যক্ষ করবেন।
অর্থমন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার পর জিম ইয়ং কিম হবেন বিশ্বব্যাংকের পঞ্চম প্রেসিডেন্ট যিনি বাংলাদেশ সফর করছেন। এর আগে ২০০৭ সালের নভেম্বর তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক দুই দিনের সফরে বাংলাদেশ এসেছিলেন। দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের ১ জুলাই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হন।
দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অগ্রগতির স্বীকৃতিস্বরূপ কিম আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উদযাপন উপলক্ষে গতকাল বিকেলে এমিরেটসের ফ্লাইটে দুবাই থেকে ঢাকায় এসেছেন। এই সফরের মধ্যে দিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে আশা করছেন অর্থমন্ত্রী।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আশা করি, তার এ সফরের মাধ্যমে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।
তিনি বলেন, আমরা আইডিএর মাধ্যমে সহজ শর্তে বিশ্বব্যাংকের সহায়তা পেয়ে আসছি। অন্যান্য বৈশ্বিক সংস্থার তুলনায় বিশ্বব্যাংকের কাছ থেকে আমরা সবচেয়ে বেশি ঋণ সহায়তা পেয়েছি। আশা করছি, এবারও আমরা উল্লেখযোগ্য পরিমাণ সহায়তা পাব। চলতি বছর বিশ্বব্যাংকের কাছ থেকে বাংলাদেশ ১ দশমিক ২ বিলিয়ন ডলারের মঞ্জুরি সহায়তা পাচ্ছে বলে তিনি জানান।
বিশ্বব্যাংক প্রেসিডেন্টের ঢাকা সফরের প্রাক্কালে আবাসিক কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এই সফরের মূল উদ্দেশ্য হলো- সুশাসন ও বিনিয়োগ পরিবেশের অগ্রগতির মধ্যে দিয়ে বাংলাদেশে বেসরকারি খাতে বিনিয়োগের এক নতুন দিগন্ত উন্মোচন করা।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের সফরে নতুন চমক কি থাকছেÑ এ প্রশ্নের জবাবে মুহিত বলেন, চমক বলতে তেমন কিছু থাকছে না। তবে এটা ঠিক বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য প্রত্যক্ষ করতে এসেছেন, এটাই বড় চমক। কারণ, তার এ সফরের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশে সাফল্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেতে যাচ্ছে। এতে আমাদের মধ্যম আয়ের দেশের স্বীকৃতি পেতে আরো এক ধাপ অগ্রগতি হবে।
বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায়
তিন দিনের সফরে গতকাল রোববার বিকালে বাংলাদেশে পৌঁছেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ঢাকায় নামার পর র‌্যাডিসন হোটেলে উঠেছেন জিম ইয়ং কিম। বিশ্বব্যাংকের ঢাকা অফিস জানিয়েছে, দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য দেখতেই তার এই সফর। এদিকে, বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের এ সফরকে গুরুত্বের সঙ্গে দেখছে বাংলাদেশ।
এই সফরে ‘বিশ্ব দারিদ্র্য বিমোচন দিবস’ বাংলাদেশে পালনের পাশাপাশি ঢাকায় একটি বক্তৃতাও দেবেন কিম। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলন শেষ করেই ঢাকায় এলেন দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্বে আসা দক্ষিণ কোরিয়ার নাগরিক কিম। এর আগে ২০০৭ সালে বাংলাদেশে এসেছিলেন বিশ্ব ব্যাংকের তখনকার প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক।
এ সফরে কিমের কর্মসূচির মধ্যে রয়েছে- সোমবার সকাল ৯টায় সচিবালয়ে অর্থমন্ত্রী মুহিতের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শুরু হবে কিমের কর্মসূচি। বৈঠকের পর অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যৌথ সংবাদ সম্মেলন করবেন তারা। বিকালে ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘দারিদ্র্যমুক্ত বিশ্বে বাংলাদেশ’ শীর্ষক পাবলিক লেকচারে বিশেষ অতিথির বক্তৃতা দেবেন কিম। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ পল রোমার। বিশ্ব ব্যাংক সাউথ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট অ্যানিটি ডিক্সনও বক্তৃতা করবেন।
বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী হাবিব ওয়াহিদ ‘এন্ড পোভার্টি’ শীর্ষক গান গাইবেন অনুষ্ঠানে। সেখানে ‘এন্ড প্লোবাল পোভার্টি বাই ২০৩০: শেয়ারিং বাংলাদেশ’স এক্সপেরিয়েন্স’ শীর্ষক প্যানেল আলোচনায়ও বক্তৃতা করবেন বিশ্ব ব্যাংক  প্রেসিডেন্ট। মঙ্গলবার সকালে বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত কয়েকটি প্রকল্প পরিদর্শনের জন্য বরিশাল যাবেন কিম। ফিরে এসে বৈঠক করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। বিকালে বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিদায় নেবেন তিনি। এ ছাড়া কিম সুশীলসমাজের প্রতিনিধি ও বেসরকারি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের বক্তব্য উদ্ধৃত করে সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ দারিদ্র্য নিরসনে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এ বিষয়ে বিভিন্ন দেশ বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Asif ১৭ অক্টোবর, ২০১৬, ১২:৩৪ পিএম says : 0
agulo ke thik vabe kaje lagate hobe
Total Reply(0)
Laboni ১৭ অক্টোবর, ২০১৬, ১:০৯ পিএম says : 0
তার এ সফরের মাধ্যমে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।
Total Reply(0)
শরীফ ১৭ অক্টোবর, ২০১৬, ১:১২ পিএম says : 0
বিশেষ প্রয়োজন ছাড়া ঋণ না নেয়াই ভালো।
Total Reply(0)
আল ইমরান ১৭ অক্টোবর, ২০১৬, ১:১৪ পিএম says : 0
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমকে বাংলাদেশে স্বাগতম।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন