বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সাদেক হোসেন খোকার ২য় মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

অবিভক্ত ঢাকার সর্বশেষ মেয়র, বরেণ্য রাজনীতিবিদ, গেরিলা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার ২য় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের এই দিনে তিনি নিউ ইয়র্কের ম্যানহটনের স্লোয়ান কেটেরিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ঢাকার জনপ্রিয় এই রাজনীতিবিদের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ বেলা সাড়ে ১০টায় জুরাইন কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও গোপীবাগস্থ সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে মিলাদ ও দোয়া-মহাফিলের আয়োজন করা হয়েছে।
সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১ মে মুন্সিগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। গেরিলা যোদ্ধা হিসেবে তার খ্যাতি রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতকোত্তর করেন তিনি। আশির দশকে বামপন্থি রাজনীতি ছেড়ে আসেন বিএনপিতে। ওই সময় নয়াবাজার নবাব ইউসুফ মার্কেটে বিএনপির কার্যালয় থেকে এরশাদবিরোধী আন্দোলনের সূচনা করে সাতদলীয় জোটের নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওই অন্দোলনে ঢাকা মহানগর সংগ্রাম পরিষদের আহ্বায়কের দায়িত্ব পেয়েছিলেন খোকা। ১৯৯০ সালে বাবরি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে পুরান ঢাকায় হিন্দু সম্প্রদায়ের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে পুরান ঢাকার মানুষের মনে আস্থার জায়গা করে নেন। তরিকুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী: এদিকে একই দিনে বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী আজ। দিনটি উপলক্ষে ৬দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে ১-৩ নভেম্বর শহর ও শহরতলীর ১২ টি এতিমখানায় পরিবারের পক্ষ থেকে খাবার বিতরণ করা হয়।
স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ১০টি অস্বচ্ছল পরিবারের মাঝে সেলাই মেশিন ও তাঁতীদলের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ও দোয়া মাহফিল করা হয়। আজ দলীয় কার্যালয়ে কোরআনখানি, তরিকুল ইসলামের কবর জিয়ারত, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, খাবার ও কাপড় বিতরণের আয়োজন করা হয়েছে। আগামীকাল যশোর জেলা বিএনপির উদ্যোগে স্থানীয় বিডি হলে স্মরণ সভার আয়োজন করা হয়েছে। ৬ নভেম্বর রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে তরিকুল ইসলাম স্মৃতি সংসদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন