বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন চাই

সাংবাদিক কর্মশালায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৮ এএম

দেশে প্রতিবছর ১ লাখ ৬১ হাজার মানুষ তামাকজনিত রোগে মারা যাচ্ছে। পঙ্গুত্ব বরণ করেন আরও কয়েক লাখ মানুষ। এখনও দেশের ৩৫ শতাংশ প্রাপ্ত জনগোষ্ঠী তামাক ব্যবহার করেন, যা অত্যন্ত উদ্বেগজনক। একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইনই পারে আসন্ন এই তামাক মহামারির কবল থেকে জনস্বাস্থ্যকে সুরক্ষা দিতে। তাই তামাক মুক্ত বাংলাদেশ অর্জনে চাই শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন।

গতকাল বৃহস্পতিবার আয়োজিত সাংবাদিকদের এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করেন বক্তারা। রাজধানীর বিএমএ ভবনের শহীদ ডাক্তার শামসুল আলম খান মিলন সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহায়তায় ‘প্রজ্ঞা’ (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করে। এতে প্রিন্ট, ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়ায় কর্মরত ২৪ জন সাংবাদিক অংশ নেন।

কর্মশালায় তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের সবশেষ অবস্থা তুলে ধরেন সিটিএফকে, বাংলাদেশ এর লীড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান। বিষয়ভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন প্রজ্ঞা’র তামাক নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্প প্রধান হাসান শাহরিয়ার। গণমাধ্যমের করণীয় অংশে আলোচক হিসেবে অংশ নেন চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাশরুর জামান রনি, অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স- আত্মা’র কো-কনভেনর মিজান চৌধুরী, সিটিএফকে বাংলাদেশ টিমের গ্রান্টস ম্যানেজার এম এ সালাম এবং প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।

কর্মশালার মূল উপস্থাপনায় বলা হয়, প্যারাগুয়ে কোভিড-১৯ সংক্রমণ ঝুঁকি থেকে জনসাধারণকে রক্ষার্থে সকল আচ্ছাদিত পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহনে ধূমপান শতভাগ নিষিদ্ধ করেছে। প্রধানমন্ত্রী ২০১৬ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো ক›েন্ট্রাল- এফসিটিসি’র সাথে সামঞ্জস্য রেখে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রত্যয় ব্যক্ত করলেও এ বিষয়ে কাঙ্খিত অগ্রগতি চোখে পড়ছে না। দ্রুতম সময়ের মধ্যে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে অধিকতর শক্তিশালী করা না গেলে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন কঠিন হয়ে পড়বে। সরকার দ্রুততম সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করবে বলে কর্মশালায় অংশ নেয়ায় সাংবাদিকগণ আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন