বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুয়াকাটায় ভেসে উঠছে একের পর এক মৃত ডলফিন

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : সমুদ্র পথকে একের পর এক মৃত ডলফিন ভেসে উঠছে কুয়াকাটা সৈকতে। গত চার দিন ধরে কখনো অর্ধগলিত আবার কখনো সদ্যমৃত অবস্থায় এসব ডলফিন কুয়াকাটা ও গঙ্গামতি ঈসকতের বিভিন্ন স্থানে আটকা পড়েছে। একেকটি ডলফিনের দৈর্ঘ্য অন্তত ৪ থেকে ৫ ফুট ও প্রস্থ প্রায় দুই ফুট। ডলফিনগুলো স্থানীয় পর্যায়ে সৈকত থেকে অপসারণ করে বালুচাপা দেয়া হয়েছে। প্রতি বছর এ সময় দু-চারটা মৃত ডলফিন ভেসে ওঠে। তবে এগুলো জেলেদের জালে আটকা পড়ে মারা যেতে পারে বলে স্থানীয়রা ধারণা করছেন।
জেলে আবদুল আজিজ জানান, বর্তমানে ইলিশের প্রজনন রক্ষায় মাছ শিকার নিষিদ্ধ। ফলে কোনো জেলে মাছ শিকারে সাগর কিংবা নদীতে যাচ্ছে না। অথচ জেলেদের দোষারোপ করা ঠিক নয় বলে তিনি জানিয়েছেন।
কুয়াকাটা পৌরমেয়র আবদুল বারেক মোল্লা জানান, অতিদ্রুত দুর্গন্ধযুক্ত ডলফিনগুলো সরিয়ে ফেলা হয়েছে। মৃত ডলফিন মাটিতে পুঁতে ফেলা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: কামরুল ইসলাম জানান, ডলফিনগুলো ’ইরাবতী’ প্রজাতির ডলফিন। পৃথিবীতে ৪৩ প্রজাতির ডলফিন রয়েছে। এর মধ্যে ৩৮ প্রজাতির সামুদ্রিক এবং পাঁচ প্রজাতির মিঠাপানির ডলফিন। ইরাবতী প্রজাতির ডলফিনগুলো ৭০ থেকে ১৫০ সেকেন্ড পরপর বাতাস থেকে অক্সিজেন গ্রহণের জন্য পানির ওপরে ভেসে ওঠে। এ সময় জেলেদের জালে ধরা পড়ে মারা যেতে পারে বলে তিনি ধারণা করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন