শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হালকা শীতের আমেজ ভোরে কুয়াশার চাদর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রাম ও কক্সবাজার জেলা বাদে সারা দেশে মাঝ-রাত থেকে ভোর-সকাল অবধি তাপমাত্রার পারদ ১৫ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৪.৫ ডিগ্রি সে.। শ্রীমঙ্গলে ১৪.৯ ডিগ্রি সে.। ঢাকায়ও রাতের পারদ নেমে গেছে ১৮.৮ ডিগ্রিতে।

কার্তিকের চতুর্থ সপ্তাহে এসে হালকা শীতের আমেজ বেড়ে চলেছে। সন্ধ্যার পরই উত্তর ও উত্তর-পশ্চিম দিকে থেকে হিমেল হাওয়ার সঙ্গে মাঠ-ঘাট-চরাচর, নদ-নদী অববাহিকায় ও পার্বত্য অঞ্চল ঢাকা পড়ছে হালকা কুয়াশার চাদরে। গাছের পাতায়, ঘাসে, লতাগুল্মে জমছে শিশিরবিন্দু। প্রায় মধ্য-হেমন্তের আবহাওয়া শুষ্ক রয়েছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩.৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩১.১, চট্টগ্রামে ৩২ ডিগ্রি সে.।

আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
বর্তমানে লঘুচাপের একটি বধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপের অপর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সপ্তাহের পূর্বাভাস : চলতি সপ্তাহের (৮ থেকে ১৪ নভেম্বর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সপ্তাহের প্রথমদিকে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সপ্তাহের শেষের দিকে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলতি সপ্তাহে দেশের উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। এ সপ্তাহের প্রথমদিকে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষের দিকে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন