রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ত্রিপুরায় মুসলমানদের বাড়ি-ঘর মসজিদ ভাঙচুরে উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

ভারতের ত্রিপুরা রাজ্যে মুসলমানদের বাড়ি-ঘর, দোকানপাট, মসজিদ ভাংচুর ও অগ্নি সংযোগের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে বিএনপি। এ বিষয়ে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি উপস্থাপন করার জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানানো হয়। একইসাথে মুসলমান এবং তাদের সম্পদের উপর হামলা-ভাংচুর বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্যও বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়। গত সোমবার রাতে স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এসব কথা বলা হয়।

সভায় সিলেটের কানাইঘাট উপজেলার ডোনা সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নাগরিক নিহত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে বাংলাদেশী নাগরিককের হত্যা একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটা নিঃসন্দেহে মানবাধিকারের চরম লংঘন। এই ধরনের নিকৃষ্ট হত্যাকাণ্ড নিয়মিতভাবে পৃথিবীর কোন সীমান্তে সংঘটিত হয় না। সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারনেই এই হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে। বিএনপি হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং অবিলম্বে এই ধরনের অমানবিক হত্যাকাণ্ড বন্ধ করার জন্য ভারত ও বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানায়।
সম্প্রতি কেরোসিন, ডিজেল ও এলপিজি গ্যাসের মূল্যবৃদ্ধি কৃষকসহ সমগ্র জন-জীবন এবং অর্থনীতির ওপরে নেতিবাচক প্রভাব পড়বে উল্লেখ করে স্থায়ী কমিটির সভায় বলা হয়, করোনাকালে চাকরিচ্যুতি ও আয় হ্রাস পাওয়ার ফলে জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির কারনে এবং দরিদ্রের সংখ্যা আরও বৃদ্ধি পাবে এবং জন-জীবনে দূর্ভোগ আরও বাড়বে। মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপিসহ সকল অঙ্গ-সংগঠন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয় এবং অবিলম্বে ডিজেল, কেরোসিন ও এলপিজি গ্যাসের দাম কমিয়ে আনার দাবি জানানো হয়। সভা অবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রবাদি, চাল, ডাল, তেল, লবণ সামগ্রীর মূল্য হ্রাস করার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারকে আহ্বান জানায়।

এছাড়া বিআইজিডি এবং পিপিআরসি যৌথ জরীপে দেশে করোনাকালে ৩ কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হওয়ায় এবং চলতি অর্থ বছরে মার্চ মাসে নতুন দরিদ্র ২ কোটি ৪৫ লাখের সাথে ৭৯ লাখ মানুষ যুক্ত হয়েছে শুধুমাত্র সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও ভ্রান্তনীতির কারনে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভায় অংশ নেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
রবিউল হাসান ১০ নভেম্বর, ২০২১, ১০:৪১ এএম says : 0
আল্লাহ মালিক, আপনি তাদের হেফাজত করুন
Total Reply(0)
গিয়াস উদ্দিন ১০ নভেম্বর, ২০২১, ৫:৪৪ এএম says : 0
দেরিতে হলেও নিন্দা জানানোয় বিএনপিকে ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
কে এম আরিফুল ইসলাম ১০ নভেম্বর, ২০২১, ৫:৪৭ এএম says : 0
সরকারিভাবে এখনও কোন নিন্দা জানানো হয়েছে কি ?
Total Reply(0)
চৌধুরী হারুন আর রশিদ ১০ নভেম্বর, ২০২১, ৫:৫৪ এএম says : 0
কেরোসিন, ডিজেল ও এলপিজি গ্যাসের মূল্যবৃদ্ধি কৃষকসহ সমগ্র জন-জীবন এবং অর্থনীতির ওপরে নেতিবাচক প্রভাব পড়েছে
Total Reply(0)
চৌধুরী হারুন আর রশিদ ১০ নভেম্বর, ২০২১, ৫:৪৯ এএম says : 0
সম্প্রতি বিএনপির কর্মসূচি ও বিবৃতিগুলোতে গণমানুষের আশা আকাঙ্খার প্রতিফলন দেখা যাচ্ছে
Total Reply(0)
Md Elias Meah ১০ নভেম্বর, ২০২১, ৪:৪২ এএম says : 0
এতদিন পরে?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন