বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুর্ঘটনা এড়াতে বন্ধ টঙ্গী সেতু

মহাসড়কে তীব্র যানজট

টঙ্গী সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

টঙ্গীর তুরাগ নদীর উপর পুরাতন সেতুর একাংশ ভেঙে যাওয়ায় গতকাল বৃহস্পতিবার সকাল থেকে সেতুটি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এর ফলে এই সেতু দিয়ে মহাসড়কে ঢাকামুখী যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে মহাসড়কে তীব্র যানজট তৈরি হয়েছে এবং যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছে। সেতু সচিব আবু বক্কর সিদ্দিক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, টঙ্গী তুরাগ নদের উপর নির্মিত পুরাতন সেতু দিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রতিদিন গাজীপুরসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের হাজারো যানবাহন ঢাকায় প্রবেশ করে। দীর্ঘ দিনের পুরাতন সেতুটি সংস্কারের অভাবে অনেকটা দুর্বল হয়ে পড়ায় গত বুধবার ভোরে সেতুর উত্তর পাশে প্রবেশ মুখে কংক্রিট ভেঙে যায়। এরপরেও সেখানে ভাঙা যাওয়া অংশের ওপর লোহার পাত দিয়ে যানচলাচল স্বাভাবিক রাখা হয়েছিল। কিন্তু ভাঙার পরিমাণ বাড়তে থাকায় গতকাল বৃহস্পতিবার ভোরে সেতুটি বন্ধ করে দেওয়া হয়। বড় ধরনের দুর্ঘটনা এড়াতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের স্টেশন রোড এলাকায় ও আব্দুল্লাহপুর বেরিকেড দিয়ে ঢাকাগামী যান চলাচলও বন্ধ করে দেওয়া হয়।
তবে স্টেশনরোড-কামারপাড়া সংযোগ সড়ক দিয়ে ঢাকামুখী যানবাহন চলাচল করছে। সকাল থেকেই মহাসড়কের স্টেশনরোডে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, অফিসগামীসহ ঢাকামুখী বিভিন্ন গন্তব্যের হাজার হাজার পথযাত্রীকে পরিবহনের জন্য দাঁড়িয়ে থাকতে দেখা যায়। গণপবিহন না পেয়ে অনেক যাত্রীকেই পায়ে হেঁটে আব্দুল্লাপুরের দিকে যেতে দেখা গেছে। আর অল্প রাস্তাটুকুর জন্য ব্যাটরিচালিত অটোরিক্সায় গেলে তারা স্বাভাবিক সময়ের চেয়ে ২০ টাকা ভাড়া বেশি নেয়। কিন্তু আজ সেই ভাড়া ৬০ টাকা নেওয়া হচ্ছে।
বাসচালক আলমগীর হোসেন জানান, সকাল থেকে গাড়ি নিয়ে চেরাগআলীতে বসে আছি। প্রায় ৩ ঘন্টা হয়ে গেলো এক চুল পরিমান আগাতে পারিনি। কখন ঢাকা ঢুকবো কেউ বলতে পারবে না।
পথচারী আ. আহাদ জানান, বোর্ডবাজার থেকে কলেজগেট হেঁটে হেঁটে আসতে হয়েছে। খিলক্ষেত যেতে কত সময় লাগবে বলা যাচ্ছে না। তুরাগ নদের উপর ব্রিজের সমস্যা হয়েছে। দ্রুত সংস্কার না করলে যাত্রীদের ভোগান্তি আরো বাড়বে।
ডিসি (ট্রাফিক) আব্দুল্লা আল মামুন জানান, রাত থেকে টঙ্গী পুরাতন ব্রিজ ও ঢাকামুখী যানবাহন বন্ধ রয়েছে। এই গাড়িগুলোকে জিএমপির সঙ্গে সমন্বয় করে কামাড়পাড়া দিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। পুবাইল নরসিংদীমুখী ঢাকার গাড়িগুলো আব্দুল্লাপুর থেকে সমন্বয় করা হচ্ছে।
বিআরটির টেকনিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করে জানান ব্রিজটি চালু থাকলে দুর্ঘটনা ঘটতে পারে। ব্রিজে বড় গর্ত কেবল একটি রিক্সা যেতে পারে। এজন্য আমরা রিস্ক নেইনি। যার কারণে আমরা রাতেই বাঁশ বেঁধে বড় ধরনের দুর্ঘটনা পরিত্রানের লক্ষে কাজ করছি। যানজট নিরসনেও আমরা বিরামহীনভাবে কাজ করছি বলেও জানান তিনি।
বিআরটি প্রকল্পের (ব্রিজ বিভাগ) প্রকল্প পরিচালক মহিরুল ইসলাম খান জানান, পুরোনো ওই ব্রিজটিতে ডেস্ক সøযাব ড্যামেজ থাকায় হঠাৎ করে একটি স্লযাবের কিছু অংশ ভেঙে পড়ে। গত বুধবার রাত থেকে বেশি ঝুঁকিপূর্ণ হওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে বলে জানান তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১২ নভেম্বর, ২০২১, ৪:৩১ পিএম says : 0
আজকে আমাদের দেশটা আল্লাহর আইন দিয়ে চললে সোনার দেশে পরিণত হতো যতসব চোর গুন্ডা বদমাশ সুদখোর ঘুষখোর মদ খোর মানুষ হত্যাকারী লক্ষ্য কোটি টাকা লুটপাট কারী দেশ চালিত হয় আর তার কারণে আজ আমরা সাধারন জনগন আমাদের জীবন আমাদের এদেশে এখন জাহান্নামের থেকেও খারাপ হয়ে গেছে.....স্বাধীনতার পর থেকেই আমরা এদের কাছে এখন পরাধীন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন