শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্রিপ্টোকারেন্সি মুসলিমদের জন্য নিষিদ্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১০:৫২ এএম

ক্রিপ্টোকারেন্সি বা ক্রিপ্টো সম্পদের ব্যবহার মুসলিমদের জন্য নিষিদ্ধ বলে ঘোষণা করেছে ইন্দোনেশিয়ার ধর্মীয় সংস্থা ন্যাশনাল উলেমা কাউন্সিল (এমইউআই)। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিপ্টোকারেন্সি মুসলিমদের জন্য বৈধ কি না- সে সম্পর্কিত সিদ্ধান্তে আসতে আলোচনা চলছিল এমইউআইয়ে। বৃহস্পতিবার এ বিষয়ে সংস্থার অভ্যন্তরীণ বৈঠকে শুনানিও হয়।

শুনানি শেষে উলেমা কাউন্সিলের প্রধান আসরোরান নিয়াম শোলেহ বলেন, যেহেতু ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থার মধ্যে এক প্রকার অনিশ্চয়তা আছে, তাই এটি মুসলিমদের জন্য নিষিদ্ধ। কারণ, ইসলামে বাজি ধরা বা অনিশ্চিত উপায়ে অর্থ উপার্জন (জুয়া) নিষিদ্ধ।

তবে, পণ্য বা ডিজিটাল সম্পদ হিসেবে ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থায় যদি ইসলামি শরিয়া মেনে চলার কোনো ব্যবস্থা থাকে, সেক্ষেত্রে এটি মুসলিমদের জন্য বৈধ হবে বলেও উল্লেখ করেছেন উলেমা কাউন্সিলের প্রধান।

বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার ন্যাশনাল উলেমা কাউন্সিল বা এমইউআই সমাজে শরিয়া বিধিবিধান প্রচলনের দেওয়ার পাশাপাশি জাতীয় অর্থনীতি ও ব্যাংক ব্যাবস্থাও শরিয়া অনুযায়ী পরিচালনা করার দাবি জানিয়ে আসছে।

যদিও এমইউআইয়ের সাম্প্রতিক ঘোষণায় ইন্দোনেশিয়াজুড়ে ক্রিপ্টোকারেন্সিভিত্তিক বাণিজ্য ও কার্যক্রম বন্ধ হয়ে যাবে- এমন সম্ভাবনা নেই, তবে এই অর্থব্যবস্থার সঙ্গে যুক্ত মুসলিমদের জন্য স্বাভাবিকভাবেই এই ফতোয়া কিছুটা হলেও চাপ তৈরি করবে বলে মনে করছে ব্লুমবার্গ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন