শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পারের অপেক্ষায় ট্রাকের দীর্ঘ লাইন

আরিচা ও পাটুরিয়া ঘাট

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

আরিচা ও পাটুরিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় রয়েছে শত শত পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন। রয়েছে। ফেরি সঙ্কটের কারণে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচলে বিঘ্ন ঘটছে। ফলে এ দু’টি নৌরুটে যানবাহন পারাপার কম হচ্ছে। এতে ঘাটগুলোতে পারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেয়ে যানজটের সৃষ্টি হচ্ছে এবং ভোগান্তি বাড়ছে যাত্রী ও যানবাহন শ্রমিকদের।
ঘাটে ফেরি পারাপারের জন্য আসা এসব যানবাহন পারাপার করতে হিমশিম খাচ্ছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। ফেরি পারাপারের অপেক্ষায় ঘাটগুলোতে আটকে আছে শত শত পণ্যবাহী ট্রাক। আরিচা ও পাটুরিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় থাকা বাসের যাত্রী ও শ্রমিকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে।
বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, আরিচা-কাজিরহাট নৌরুটে মাত্র ৪টি ফেরি চলাচল করছে। যা চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২০টির মধ্যে মাত্র ১৫টি ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পারাপার করা হচ্ছে। ৫টি ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। এছাড়া ২-১টি ফেরি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে মাঝে-মধ্যেই ঘাটে নোঙর করে রাখা হচ্ছে। গত কয়েকদিন ধরেই চলছে এ সঙ্কট।
পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে কর্মরত বিআইডব্লিউটিসি’র কর্মকতা-কর্মচারী ও শ্রমিকদের সূত্রে জানা গেছে, পাটুরিয়া ঘাটে বাস-ট্রাক মিলিয়ে পাঁচ শতাধিক ও দৌলতদিয়া ঘাটে বাস-ট্রাক মিলিয়ে তিন শতাধিক এবং আরিচা ও কাজিরহাট ঘাটে ৩ শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় ঘাটে আটকে রয়েছে। গতকাল শুক্রবার বিকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত ফেরি ঘাটগুলোতে সব মিলিয়ে ১১শ’ যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। তবে এর মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি বলে কর্তৃপক্ষ জানায়।
এদিকে, পাটুরিয়া ঘাটে যানজট এড়াতে মালবাহী ট্রাকগুলোকে পাটুরিয়া ঘাটের আরসিএল মোড় থেকে পাটুরিয়ামুখী করে লাইনে সারিবদ্ধভাবে রাখা হয়। সকাল খেকে দুপুর পর্যন্ত আরিচা সড়কে মাঝেমধ্যেই যানজটের সৃষ্টি হয়। ফলে স্থানীয় যাত্রীদের বিশেষ করে ছাত্রছাত্রীদেরকে দুর্ভোগ পোহাতে হয় বলে তারা জানান। দৌলতদিয়া ঘাটেও অনুরুপ অবস্থা রয়েছে।
বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট ম্যানেজার আব্দুস সালাম জানান, গত বৃহস্পতিবার থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় সবমিলিয়ে ১৫টি পারাপার করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন