সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্ঞান বিজ্ঞান চর্চায় মুসলিম দেশসমূহের মধ্যে সহযোগিতার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জ্ঞান-বিজ্ঞান চর্চায় মুসলিম দেশসমূহের মধ্যে সহযোগিতার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (মঙ্গলবার) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের ৪৩তম সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণে তিনি এ আহবান জানান।
বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাঁর বক্তৃতায় জ্ঞান বিজ্ঞান চর্চা ও গবেষণায় মুসলিম দেশসমূহের গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যের কথা তুলে ধরে বলেন, বিশ্বায়নের এ যুগে বিশ্বের সাথে তাল মিলিয়ে এগুতে হলে আমাদের অবশ্যই সেই ঐতিহ্যকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে হবে।
শিক্ষামন্ত্রী এবারের পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের প্রতিপাদ্য “শিক্ষা ও জ্ঞানার্জন - শান্তি ও সৃজনশীলতার লক্ষ্য অর্জনের উপায়”-কে সময়োপযোগী হিসেবে উল্লেখ করে বলেন, জাতিতে জাতিতে যুদ্ধ বিগ্রহ, সংঘাত, উগ্রবাদ ও সাংস্কৃতিক বিভেদ নিরসনে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষার আধুনিকায়ন ও কারিগরি শিক্ষার ব্যাপক প্রসারে শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। তিনি বলেন, শিক্ষার মানোন্নয়নে শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।
নাহিদ বলেন, নারী শিক্ষা ব্যাপক প্রসারের ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ছাত্রী সংখ্যা ছাত্র সংখ্যাকে অতিক্রম করেছে। তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে জেন্ডার বৈষম্য নিরসনে সাফল্য অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ২য় অবস্থানে রয়েছে। বাংলাদেশের শিক্ষামন্ত্রী আরো বলেন, নারী শিক্ষা ও ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্প্রতি জাতিসংঘ উইমেন এন্ড গ্লোবাল পার্টনারশিপ ফোরাম ‘এজেন্ট অব চেঞ্জ’ এ্যাওয়ার্ড এবং ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’-সম্মানে ভূষিত করেছেন। ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) এর সদস্য দেশসমূহের পররাষ্ট্রমন্ত্রীগণ সম্মেলনে উপস্থিত ছিলেন।
এর আগে আজ সকালে ওআইসি পররাষ্ট্রমন্ত্রিদের এ সম্মেলনের উদ্বোধন করেন উজবেকিস্তানের অস্থায়ী প্রেসিডেন্ট সাবকাতমিরজিউয়েভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন