ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ফ্রান্স থেকে ৯ হাজার কিলোমিটার হেঁটে পবিত্র ওমরাহ পালন

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে বসবাসকারী একজন স্প্যানিশ মুসলমান ৯ হাজার কিলোমিটার রাস্তা হেঁটে পবিত্র মক্কায় এসে ওমরাহ পালন করেছেন। পায়ে হেঁটে ওমরাহ পালনকারী হলেন- স্প্যানিশ বংশোদ্ভূত ফ্রান্সে বসবাসকারী মুহাম্মদ ইসহাক। প্যারিস থেকে মক্কা পৌঁছাতে তার সময় লেগেছে সাড়ে পাঁচ মাস।
কুয়েতের জনপ্রিয় দৈনিক আল রাই পত্রিকা তাকে নিয়ে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, ইসহাক পদব্রজে মক্কায় গিয়ে ওমরাহ পালনের নিয়তে ফ্রান্স থেকে রওনা হন। পথে সামান্য জটিলতা এড়িয়ে তিনি নিরাপদেই ওমরাহ সম্পাদন করতে সক্ষম হয়েছেন। প্যারিস থেকে মক্কার উদ্দেশে রওনা দেওয়ার সময় তিনি ৫ হাজার ইউরো সঙ্গে নেন। ইসহাক বলেন, আমার দৈনিক বাজেট ছিলো মাত্র ১০ ইউরো। তিনি পথে কারও কাছ থেকে কোনো অর্থসাহায্য নেননি।
পথে তাকে প্রতিকূল কঠোর আবহাওয়া মোকাবেলা করতে হয়েছে। এ প্রসঙ্গে তিনি বলেন, একদিন তীব্র ঠা-ার কারণে আমি ভীষণ সমস্যায় পড়লাম। ঠা-ার কারণে আমার হাত-পা প্রায় অবশ হতে বসেছিল। পায়ে হেঁটে পবিত্র হজব্রত পালনকারী শুধু মুহাম্মদ ইসহাক একা নন। এর আগে ২০১২ সালে, বসনিয়ার এক মুসলমান ৫ হাজার ৭০০ কিলোমিটার রাস্তা হেঁটে হজ পালন করতে মক্কায় এসেছিলেন। এ বছর চীন ও রাশিয়া থেকে দু’জন মুসলমান সাইকেল চালিয়ে হজ পালনের জন্য মক্কায় আসেন। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন