শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরিত্যক্ত অর্ধশতাধিক প্লেন নিলামে তুললো কেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:৩২ পিএম

পরিত্যক্ত অর্ধশতাধিক প্লেন নিলামে তুললো কেনিয়ার একটি বিমানবন্দর কর্তৃপক্ষ। যে কেউ চাইলেই কিনতে পারবেন এসব উড়োযান। প্রথমদিন শতাধিক ক্রেতা এলেও বিক্রি হয়েছে মাত্র ১৬টি। ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি প্লেনগুলো বানানো হবে বার ও রেস্তোরাঁ।

কেনিয়ার জোমো কেনিয়াত্তা বিমানবন্দরে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় আছে পুরানো মডেলের এসব বিমান। জায়গা খালি করতে বিভিন্ন এয়ারলাইন্সের দীর্ঘ দিন ধরে পড়ে থাকা এসব বিমান নিলামে তুলেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।
এ দফায় মোট ৭৩টি বিমান তোলা হয় নিলামে। ৫ দিনের আয়োজন চলবে ২২ নভেম্বর পর্যন্ত। প্রথম দিনেই বিক্রি হয়েছে ১৬টি বিমান।
অযত্নে-অবহেলায় পড়ে থাকা বিভিন্ন মডেলের এই বিমানগুলো শুধু ফ্লাইট পরিচালনার জন্যই নয়, আস্ত বিমানটিকে বার এবং রেস্তোরাঁ বানাতে চান এক ব্যবসায়ী। ডেভিড উইসটন নামে ওই ব্যবসায়ী বললেন, বড় আকারের একটি বিমান কিনেছি। তবে এটি যাত্রী আনা-নেয়ার জন্য নয়, রেস্তোরাঁর জন্য ব্যবহার করবো। যেখানে বসে খেতে পারবেন ভোজনরসিকরা। আমার মনে হয় এমনটি আগে কেউ করেনি।
তবে নিলামে কেনা বেশির ভাগ বিমান ভাঙা বা নষ্ট যাই হোক না কেন, ৭ দিনের মধ্যে নিয়ে যেতে হবে। খালি করতে হবে জায়গা। এই সময় বিমানের জায়গার জন্য প্রতিদিন ভাড়া গুনতে হবে ১২০ ডলার করে। জরিমানা দিয়ে দুই সপ্তাহের মধ্যে না নিলে বাজেয়াপ্ত হবে টাকা এবং বিমান দুটোই। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন