মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আওয়ামী লীগ ও সরকার একাকার হওয়ায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে : সৈয়দ আনোয়ার হোসেন

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন. সরকার এবং দল একাকার হয়ে গেলে সাংগঠনিক কর্মকা-ে বিশৃঙ্খলা দেখা দেয়। আওয়ামী লীগ সে ধরনের একটা পরিস্থিতিতে পড়েছে। আওয়ামী লীগ যখন দল হিসেবে সরকার থেকে আলাদা বা স্বতন্ত্র ভূমিকা রাখতে পারছে না, সে কারণে অনেক ক্ষেত্রে দলের ভিতরে শৃঙ্খলা ভেঙে পড়ছে। সহযোগী সংগঠনগুলোতেও এর প্রভাব পড়ছে। এছাড়া দলের সহযোগী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নানা ধরনের ঘটনার জন্ম দিয়ে বিভিন্ন সময়ই আলোচনায় এসেছে। আওয়ামী লীগের নেতারাও অনেকে ছাত্রলীগের সমালোচনা করেছেন।
গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় এই প্রফেসর বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। বিবিসির ওই সাক্ষাৎকারে বলা হয়েছে, বিশ্লেষকদের অনেকে মনে করেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী এই দলটি এখন টানা আট বছর ক্ষমতায় থেকে সরকার এবং দলের মধ্যে পার্থক্য হারিয়ে ফেলেছে। সাতষট্টি বছরের পুরোনো আওয়ামী লীগ তাদের অসাম্প্রদায়িক রাজনীতির আদর্শের জায়গাতেও অনেক ক্ষেত্রে আপোষ করেছে বলে বিশ্লেষকরা মনে করেন।
সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, গণতন্ত্রের প্রশ্নে দলটির ভূমিকা নিয়ে এখন মানুষের মনে এক ধরনের সন্দেহ তৈরি হচ্ছে। আওয়ামী লীগের ঐতিহ্য হচ্ছে, পাকিস্তানী আমলে ২৪ বছর গণতন্ত্রের জন্য সংগ্রাম করা। সেই ধারাবাহিকতায় দলটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। কিন্তু এখন আওয়ামী লীগের গতি প্রকৃতি লক্ষ্য করলে দেখা যায়, দলটি গণতন্ত্র নিয়ে যথেষ্ট সচেতন নয়। অসাস্প্রদায়িক রাজনীতির জায়গাতেও অনেক ক্ষেত্রে আপোষের বিষয় চোখে পড়ে।
লেখক-গবেষক মহিউদ্দিন আহমেদ বলেন, তৃণমূলেও দল ব্যক্তি নির্ভর হয়ে পড়ছে, ব্যক্তিকে ঘিরে সুবিধাবাদী গোষ্ঠী তৈরি হচ্ছে। তখন অনেক ক্ষেত্রে দলের আদর্শ কাজ করছে না। ব্যক্তির ইচ্ছা-অনিচ্ছার ওপর দলের কর্মকা- চলছে। ফলে দলেই অস্তিত্ব প্রশ্নের মুখে পড়ছে। এ নিয়ে আওয়ামী লীগেও আলোচনা রয়েছে এবং সিনিয়র নেতাদের অনেকে সমস্যাগুলোকে কিছুটা হলেও স্বীকার করেন। দলটির সভাপতিম-লির সদস্য এবং মন্ত্রী ওবায়দুল কাদের অবশ্য বিষয়গুলোকে ব্যাখ্যা করেন ভিন্নভাবে। তিনি বলেন, দল এবং সরকার অনেক সময় একাকারই হয়ে যায়। ক্ষমতার রাজনীতিতে দল এবং সরকারের স্বতন্ত্র স্বত্তা দুর্বল হয়ে যায়। তবে তৃণমূল পর্যন্ত আওয়ামী লীগের সংগঠন শক্তিশালী রয়েছে। সে কারণে এই দলের পক্ষে স্বতন্ত্র অবস্থান ধরে রাখা সম্ভব হচ্ছে।
মহিউদ্দিন আহমেদ বলেন, আওয়ামী লীগ দীর্ঘ সময় ক্ষমতায় থাকতে চাইছে, বিভিন্ন সময় দলটির নেতাদের অনেকে তাঁদের বক্তব্যে এমন ধারণাও দেয়ার চেষ্টা করেন। ফলে গণতন্ত্র এবং মানবাধিকারের অনেক বিষয় উপেক্ষিত হচ্ছে। সেই পরিস্থিতি নিয়ে আওয়ামী লীগ সম্পর্কে মানুষের মাঝে সন্দেহ দেখা দিচ্ছে বলে মনে করেন তিনি বলেন, আওয়ামী লীগ এখন ক্ষমতায় থাকার বিষয়েই বেশি মনযোগ দিয়েছে। মাহাথীর যেমন মালয়েশিয়ায় গণতান্ত্রিক অধিকার খর্ব করে উন্নয়ন করেছিলেন, বাংলাদেশে আওয়ামী লীগ এখন সেই যুগে প্রবেশ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন