রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভোটাভুটি ছাড়াই হামাস-বিরোধী বিল পাস করল ব্রিটিশ সরকার

অনলাইন ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:১১ এএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের বিরুদ্ধে কোনো রকমের ভোটাভুটি ছাড়াই একটি বিল পাস করেছে ব্রিটিশ সরকার। এই বিলের আওতায় হামাসের রাজনৈতিক শাখাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করার পরিকল্পনা নিয়েছে ব্রিটেন। ব্রিটিশ সংসদের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে বিলটি অনুমোদন হয়েছে। কোনো সংসদ সদস্য এই বিল চ্যালেঞ্জ না করায় তা বিনা ভোটে পাস হয়। সংসদের কোনো সদস্য বিলটি চ্যালেঞ্জ করলে এটি ভোটাভুটিতে দেয়ার প্রয়োজন হতো।
বুধবার এই বিল নিয়ে ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে বিতর্ক হয়। তারপর সেখানে বিলটি পাস হওয়ার পর উচ্চকক্ষ হাউস অব লর্ডসে পাঠানো হয়। সেখানে বিনা চ্যালেঞ্জে বিলটি অনুমোদিত হওয়ার পর এখন এটি আইনে পরিণত হয়েছে এবং গতকাল শুক্রবার থেকেই তা কার্যকর হয়েছে। হাউজ অব লর্ডসে যদিও বিলটি কোনো রকমের চ্যালেঞ্জের মুখোমুখি হয় নি তবে নিম্নকক্ষে বিতর্কের সময় বহু সংসদ সদস্য ফিলিস্তিনিদের অধিকারের প্রশ্নে গভীর উদ্বেগ প্রকাশ করেন।
ব্রিটিশ সরকারের এই উদ্যোগের বিরুদ্ধে হামাস আগেই নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। এছাড়া, দখলদার ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার ফলে যেখানে বিশ্বের বেশিরভাগ মানুষ হামাসকে মুক্তিকামী সংগঠন মনে করে, সেখানে ব্রিটিশ সরকারের এই ধরনের পক্ষপাতপূর্ণ আচরণ গণতন্ত্র ও মানবাধিকারের সাথে সংগতিপূর্ণ নয় বলে বিশেষজ্ঞরা মনে করছেন। সূত্র : বিবিসি নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন