মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

‘গবেষণায় প্রণোদনা অব্যাহত রাখতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা অব্যাহত রাখতে হবে।

গতকাল শনিবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত মেধাবী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
তিনি বলেন, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়। কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ করার সুযোগও দিচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় মানুষের অর্থনৈতিক কার্যক্রমের পরিধি বেড়েছে, আয় বাড়ছে। জাতিসংঘে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করার প্রস্তাব গৃহীত হয়েছে। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে রূপকল্প দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করবে আজকের তরুণরা। উন্নত বিশ্বের সঙ্গে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে। প্রতিমন্ত্রী এসময় বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা নিয়েও আলোকপাত করেন। আইইউবি’র ছাদে সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, প্রয়োজনে স্রেডার সহায়তা নিতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন