শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমিক্রনের কী কী উপসর্গ রয়েছে?

জানালেন এর আবিষ্কারক চিকিৎসক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি ‘ওমিক্রন’। করোনাভাইরাসের নতুন রূপ পাওয়া যাওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। কিন্তু কতটা ক্ষতিকারক করোনার এই নতুন চরিত্র? কীভাবেই বা বুঝবেন ওমিক্রন সংক্রমণ ঘটেছে আপনার শরীরে।

এ বিষয়ে সংবাদ সংস্থা এএফপি-কে সাউথ আফ্রিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান ডাক্তার অ্যাঞ্জেলিক কোয়েটজে বলেছেন, ‘নতুন রূপের দ্বারা সংক্রমিত রোগীদের মধ্যে অপরিচিত উপসর্গের দেখা পেয়েছি।’ প্রসঙ্গত, ডাক্তার কোয়েটজেই সেই ব্যক্তি, যিনি এই নতুন রূপের ব্যাপারে প্রথম দুনিয়াকে সতর্ক করেছিলেন। কোয়েটজের মতে, ওমিক্রন-এ সংক্রমিতদের মধ্যে চরম ক্লান্তির ভাব লক্ষ করা গিয়েছে। পাশাপাশি শরীরের পেশিতে হালকা ব্যথা, আচমকা গলা ভেঙে যাওয়া এবং শুকনো কাশির সমস্যার কথাও চিকিৎসকদের জানিয়েছিলেন রোগীরা। যদিও তার দাবি, প্রতিটি সংক্রমিত রোগীর ক্ষেত্রেই উপসর্গের মাত্রা ছিল মৃদু। হাসপাতালে ভর্তি না হয়েই প্রত্যেকে সুস্থ হয়ে উঠেছেন বলেও দাবি তার। ডাক্তার কোয়েটজে গত ১০ দিনে অন্তত ৩০ জন এমন করোনা আক্রান্তকে দেখেছেন, যারা অচেনা উপসর্গের কথা জানিয়েছেন।

সবথেকে গুরুত্বপূর্ণ ডেল্টা আক্রান্তদের মতো ওমিক্রন আক্রান্তদের কেসে এখনও পর্যন্ত স্বাদ-গন্ধ হারিয়ে ফেলার ঘটনা ঘটেনি। এমনকী করোনা আক্রান্তের কেসে এতদিন সবথেকে চিন্তার বিষয় ছিল রক্তে অক্সিজেন লেভেল হঠাৎ নেমে যাওয়া, এই নতুন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে তাও হয়নি। প্রসঙ্গত, ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ইউরোপ, আমেরিকাতেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিঞ্চিৎ ভয়ও জাগিয়েছে এক্ষেত্রে। কেননা, তারা জানিয়েছে, এই প্রজাতির ক্ষেত্রে উপসর্গ না-ও দেখা দিতে পারে। অতএব, এতটুকু শৈথিল্যকে প্রশ্রয় না দিয়ে কঠোরভাবে কোভিডবিধি মেনে চলার কথাই বলা হচ্ছে। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
As Mithu ৩০ নভেম্বর, ২০২১, ১:৩২ এএম says : 0
বিশেষজ্ঞ কমিটির স্যাররা যাই করেন লকডাউন এর সুপারিশ করে গরিব মানুষের পেটে আর লাথি দিয়েন না।
Total Reply(0)
Showrav Chowdhury ৩০ নভেম্বর, ২০২১, ১:৩২ এএম says : 0
সংক্রমিত দেশের সঙ্গে ফ্লাইট বাতিল করলে চলবেনা not only but also ঢাকা বিমানবন্দর Covid test ar Lab প্রতিস্থাপন করতে হবে l প্রত্যেক যাত্রীর টেস্ট নিশ্চিত করতে হবে ওই ভাইরাস আছে কিনা তাদের সরিলে, তাহলে বাংলাদেশে 100% নিশ্চিত দিতে পারবে যে ওই রোগের সংক্রমণ বিস্তার করবে কিনা….!
Total Reply(0)
MD Kamal Khan ৩০ নভেম্বর, ২০২১, ১:৩৪ এএম says : 0
আবারো গন্ধ পাচ্ছি লকের,, হে আল্লাহ আমাদেরকে অমিক্রন থেকে রক্ষা করো।
Total Reply(0)
M Zafar Iqbal Bhuiyan ৩০ নভেম্বর, ২০২১, ১:৩৪ এএম says : 0
Very good job.
Total Reply(0)
Habibullah ৩০ নভেম্বর, ২০২১, ৫:৩৮ এএম says : 6
সরকার লকডাউন আরোপ করবে ওমিক্রনকে একটি ইস্যু করে কারণ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার অবস্থা খুবই খারাপ। সরকার আশঙ্কা করছে যে বিশাল বিক্ষোভ হতে পারে যার ফলে আওয়ামী সরকারের পতন হতে পারে।
Total Reply(0)
talha ৩০ নভেম্বর, ২০২১, ১২:১৫ পিএম says : 0
মানুষের অবস্থা এখন বেগতিক তাই বিদেশিদের ফর্মুলায় অনুপ্রাণিত না হয়ে লকডাউন দেওয়া একদম মরার উপরে ঘা এর মতো হবে সবকিছুর দাম ঊর্ধ্বগতির কারণে এখন মানুষ মানুষের বাধা হয়ে যাবে যাকে সামাল দেওয়া খুব ভয়াবহ হবে তাই লকডাউন না দিয়ে মানুষের জীবনযাত্রা নিয়ে ছিনিমিনি খেলা যাবে না। যাদের মৃত্যু আছে তারা তো মারা যাবে সেটা নিয়ে বিশ্ব রাজনীতি করা যাবে না।
Total Reply(0)
talha ৩০ নভেম্বর, ২০২১, ১২:১৬ পিএম says : 0
লকডাউন নিয়ে আর বিশ্ব রাজনীতি করা যাবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন