শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গোপসাগরে বাংলাদেশ-মার্কিন নৌবাহিনীর যৌথ মহড়া শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কারাত-২১ শুরু হয়েছে। গতকাল বুধবার চট্টগ্রামস্থ বিএন ফ্লিট হেডকোয়াটার্সে এ মহড়ার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।
যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রতিনিধি হিসেবে রিয়ার এডমিরাল ক্রিস্টোফার এম এংডাল, সিটিএফ ৭৬ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেন। মহড়ায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
আইএসপিআর জানায়, যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর জাহাজ তুলসা এবং হেলিকপ্টার এমএইচ-৬০এস অংশ নিচ্ছে। বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দূর্জয় এবং মেরিটাইম প্রেট্রোল এয়ারক্রাফট (এমপিএ), বিশেষায়িত ইউনিট সোয়াড্স ও নেভাল এভিয়েশন এতে অংশ নিচ্ছে।
যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। যৌথ এ মহড়াটি আগামী ৯ ডিসেম্বর সমাপ্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন