বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভাসানচর আশ্রায়ন কেন্দ্র পরিদর্শনে জাতিসংঘের স্পেশাল টিম

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১১:৫৮ পিএম

ভাসানচরে এসেছে জাতিসংঘের উচ্চ পর্যায়ের আরও একটি দল। এটি জাতিসংঘের স্পেশাল টিম হিসেবেই চিহ্নিত। গতকাল শুক্রবার ওই টিমের সদস্যরা ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের সার্বিক খোঁজখবর নিয়েছেন বলে জানা গেছে। এ নিয়ে ভাসানচরে বর্তমানে জাতিসংঘের ৩৭ জন কর্মকর্তার অবস্থান রয়েছে।
ভাসানচর আশ্রয়ন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর জানান, ভাসানচরমুখী নৌবাহিনীর জাহাজ ডলফিন তখনও ক‚ল থেকে কিছুটা দূরে। তারপরেও পল্টুনে দাঁড়িয়ে হাত নেড়ে জাহাজে থাকা কর্মকর্তাদের স্বাগত জানান আগে থেকে অবস্থানরত কর্মকর্তারা। জাহাজ ঘাটে নোঙর করতেই নেমে আসেন ১৩ সদস্যের পুরো দল। তাদের আনুষ্ঠানিকভাবে বরণ করেন নৌবাহিনীর কর্মকর্তারা। এ দলে রয়েছেন ইউএনএইচসিআর-এর ১২ জন এবং বাকি ১ জন ডবিøউএফপির।
২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে রোহিঙ্গারা ভাসানচরমুখী হলেও জাতিসংঘের কোনো তৎপরতা ছিল না। পরবর্তীতে সরকারের সাথে চুক্তির পর গত ১ নভেম্বর ভাসানচরে আসে ২১ সদস্যের জাতিসংঘের প্রথম দলটি। এজন্য বাড়তি নিরাপত্তা জোরদার করা হচ্ছে ভাসানচরে। নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন শতাধিক আনসার এবং এপিবিএন সদস্য। দ্বিতীয় পর্যায়ে সাত দফায় ১৯ হাজার রোহিঙ্গাকে আনা হয়েছে ভাসানচরে। আরও ৮০ হাজার রোহিঙ্গাকে পর্যায়ক্রমে ভাসানচরে আনা হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন