শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত দ্রুত প্রসার ঘটছে

বর্ষসেরা উদ্যোক্তা সোয়াইব হাছান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বর্তমান সরকারের গৃহীত শিল্পনীতি ও কর্মসূচির ফলে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, দেশব্যাপী টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের দ্রুত প্রসার ঘটছে। ফলে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর থেকে এগিয়ে চলেছে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘নবম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১’-এর অংশ হিসেবে ‘সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন প্রতিমন্ত্রী।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে এবং ২০৩০ সালের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে একটি ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, শান্তিপূর্ণ, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পথে বর্তমান সরকার আজ সাফল্যের দ্বারপ্রান্তে। এ অগ্রগতি বিশ্লেষণ করলে এটি প্রতীয়মান হবে যে জাতির পিতার স্বপ্নপূরণ খুব দূরে নয়। সরকারের এ অনন্য সাফল্যে বিশ্বব্যাপী বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তিনি এসএমই পণ্যমেলার মাধ্যমে শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সৃষ্টিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সুদূরপ্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।
একই দিনে এ বছর তিনটি ক্যাটাগরিতে চারজন উদ্যোক্তাকে এ পুরস্কার প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে চার বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের পুরস্কার দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
এরমধ্যে কৃষিভিত্তিক খাতে উৎপাদনকারি প্রতিষ্ঠান হিসাবে হিফস অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা অংশীদার বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (পুরুষ) পুরস্কার বিজয়ী হিসাবে পুরস্কার গ্রহণ করেন। পুরুষ ক্যাটাগরিতে ছৈয়দ মোহাম্মদ সোয়াইব হাছান ছাড়াও বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন আরও একজন। তিনি হলেন, তাজি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্ণধার মোহাম্মদ নাজমুল ইসলাম। নারী ক্যাটাগরিতে বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন সোহানীস ইন্টেরিয়রের কর্ণধার হুমায়রা মোস্তফা সোহানী। এছাড়া বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা হিসেবে পুরুষ ক্যাটাগরি থেকে নির্বাচিত হয়েছেন নেক্সডিকেড টেকনোলজি প্রাইভেট লিমিটেডের কর্ণধার মো. আজিজুল হক।
সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক মির্জা নূরুল গণী শোভন, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা খাজা শাহরিয়ার, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল করীম মুন্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ। স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন