বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংক-হাউটজার গান উপহার পাঠালো ভারত

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মি. মি. মাউন্টেন হাউটজার গান গতকাল মঙ্গলবার ভারতীয় সেনাবাহিনীর কর্নেল শ্রী বিথিয়ন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল আশরাফের নিকট উপহার হিসেবে হস্তান্তর করেন। বিজয়ের মাসে বাংলাদেশের প্রতি সম্মাননা জানাতে তাদের এটি ভ্রাতৃপ্রতীম উপহার বলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা যায়।

টি-৫৫ ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের নিকট এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে। এ সংক্রান্ত ভারত সরকার একটি চিঠি পাঠিয়েছে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের নিকট। টি-৫৫ ট্যাংক ও ১টি মাউন্টেন হাউটজার গান উপহার দেওয়ার বিষয়টি বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার নিশ্চিত করেছেন। এসময় বাংলাদেশ সেনাবাহিনী, বন্দর, উপজেলা প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গানটি পেট্রাপোল স্থলবন্দর থেকে ক্রেণের মাধ্যমে সেনাবাহিনীর দুটি গাড়িতে আনলোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সেনা সদর দফতর ৫৫ পদাতিক ডিভিশন এর সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর, শাহবাগ ও ঢাকা সেনানিবাসে পৌঁছানো হবে।
বেনাপোল স্থলবন্দর উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন