শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নানা আয়োজনে পালিত

বেগম রোকেয়া দিবস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০৩ এএম

“নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়েছে বেগম রোকেয়া দিবস। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান নিয়ে সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন-

রাজশাহী ব্যুরো জানায় : রাজশাহীর পুঠিয়া, মোহনপুর ও পবা উপজেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন করা হয়েছে। জয়িতা অন্বেষণ বাংলাদেশ কার্যক্রমের আওতায় জয়িতাদের সম্বর্ধনা, সনদ ও সম্মননা ক্রেষ্ট প্রদান করা হয়। গতকাল পবা উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী।

রাজশাহীর পুঠিয়ায় কর্মসূচির আওতায় মানববন্ধন ও জয়িতাদের সংস্বর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকালে এই অনুষ্ঠানের আয়োজন করেন পুঠিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ ডালিয়া পরভীন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুঠিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জি.এম. হিরা বাচ্চু।

রাজশাহীর মোহনপুরে ব্র্যাকের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ প্রচারাভিযান ও বেগম রোকেয়া দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা হলরুমে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, পল্লীসমাজ সংগঠন, ভুক্তভোগী, শিক্ষক-শিক্ষার্থীসহ জয়িতারা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে ৫ ক্যাটাগরির ৫ জন নির্বাচিত জয়িতাকে সন্মাননা প্রদান করা হয়।

বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান : রাজবাড়ীর বালিয়াকান্দিতে দিবসটি উপলক্ষে ৫টি ক্যাটাগরিতে উপজেলার শ্রেষ্ঠ জয়িতাদের সম্মান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হাসিবুল হাসান।

বরগুনা জেলা সংবাদদাতা : বরগুনা প্রেসক্লাব চত্বরে জাগো নারী নির্বাহী প্রধান হোসেনের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসানুর রহমান ঝন্টু, সাংবাদিক জাহাঙ্গীর কবীর মৃধা, শহিদুল ইসলাম স্বপ্ন, মালেক মিঠু, ফেসিলেটেটর রাবেয়া মুন্নী প্রমুখ।

ভা-ারিয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান : পিরোজপুরের ভা-ারিয়ায় এ দিবস উপলক্ষে ৩ জয়িতাকে পুরষ্কার প্রদান করা হয়েছে। বর্নাঢ্য শোভাযাত্রার পর উপজেলা অডিটরিয়ামে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আ. ওহাব হাওলাদার এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সীমা রাণী ধর।

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান : র‌্যালি, আলোচনা সভা ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। উপজেলা পরিষদ চত্ত্বর হতে র‌্যালি বের হয়ে পৌরশহরের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।

বৃহষ্পতিবার সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে কমিউনিটি ডেভেলমেন্ট এ্যাসোসিয়েশন (সিডিএ), ব্র্যাক, সোসাইটি ফর উদ্যোগ, বাংলাদেশ ন্যাজারীণ মিশন, পল্লী শ্রী, ওয়ার্ল্ড ভিশন, মানব কল্যাণ পরিষদ এর সহযোগিতায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা সুলতানা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান : জেলায় নির্বাচিত ৫ জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়েছে। জেলা শিল্পকলা একাডেমীতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ভিকারুন্নেছা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, পৌর মেয়র মিসেস নায়ার কবির।

দৌলতখান (ভোলা) সংবাদদাতা জানান : উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যােগে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও শ্রেষ্ঠ জয়িতা সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিদ্দিক মিয়া।

কমলগঞ্জ (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদদাত জানান : উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ তিনজন জয়িতার হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। জয়িতারা হলেন, প্রথম ক্যাটাগরীতে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যামে জীবন শুরু করেছেন যে নারী শাহেনা বেগম। দিত্বীয় ক্যাটাগরীতে সফল জননী হয়েছেন জ্যোৎস্না রানী সিনহা ও সমাজ উন্নয়নে অবদানম রেখেছেন শেলী বেগম।

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও জয়িতা নারীদের সম্মাননা প্রদান করা হয়েছে। পরে আলোচনা সভা ও জয়িতা নারী সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান : দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে দুপুর ১২টায় কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের যৌথ উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়। কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কসবা উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. রাশেদুল কাওসার ভুইয়া।

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান : কেরানীগঞ্জ উপজেলা মহিলা বিষযক কার্যালয়ের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাণ ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচন সভার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদ।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা মহিলা অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় র‌্যালি, মাবনববন্ধন, আলোচনা সভা ও শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দল হাই’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রায়হান উদ্দিন শান্ত।

শেরপুর জেলা সংবাদদাতা জানান : জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আলোচনা সভা ও জয়িতা সম্মাননা প্রদান করা হয়েছে। সকালে জেলা প্রশাসনের সম্মেলনকক্ষ রজনীগন্ধায় আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা দেয়া হয়। আলোচনা সভায় উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ আল মারুফের সভাপতিত্বে আলোচনা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমী কায়ছারের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহমুদ হোসেন মন্ডল ও অন্যান্যরা। পরে চার জন জয়িতাকে সংবর্ধনা প্রদান করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন