বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন আজ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

সারা দেশে আজ থেকে শুরু হচ্ছে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন। চার দিনের এই কর্মসূচি চলবে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত। এ সময় প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত শিশুদেরকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল শুক্রবার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (আইপিএইচএন) সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেছে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য অনুবিভাগ) সৈয়দ মুজিবুল হক জানান, আজ (শনিবার) দুপুরে বাংলাদেশ (ঢাকা) শিশু হাসপাতাল প্রাঙ্গণে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক ঢাকায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করবেন।
জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা আরও বলেছেন, ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল (এক লাখ আই ইউ) ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদেরকে ১টি করে লাল রংয়ের (দুই লাখ আই ইউ) ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সারা দেশের প্রায় সব ওয়ার্ডে চারদিন ধরে জাতীয় এই ক্যাম্পেইন চলবে। কোনো পার্শপ্রতিক্রয়া না থাকলেও শিশুকে যেন খালি পেটে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে নিয়ে না যাওয়া হয়। ভরা পেটে কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
চিকিৎসকরা বলছেন, আগামী প্রজন্মকে সুস্থ ও সবল রাখতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কোনো বিকল্প নেই। ভিটামিন এ ক্যাপসুল শিশুর জন্য নিরাপদ। শিশুর অন্ধত্ব থেকে রক্ষা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ শিশুর মৃত্যু ঝুঁকি কমাতে ভিটামিন এ অপরিহার্য। কোনো শিশু যেন ভিটামিন এ খাওয়ানোর সরকারি এ কার্যক্রম থেকে বাদ না পড়ে, স্বাস্থ্যবিভাগ সেই উদ্দেশ্যে নানা উদ্যোগ গ্রহণ করেছে।
ক্যাম্পেইন বাস্তবায়ন করতে স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্র সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা রাখা হবে। মহানগর এলাকায় মাইকিং, মসজিদে জুম্মার নামাজের পূর্বে মসজিদের ইমাম-খতিবের মাধ্যমে মুসল্লিদের অবহিতকরণ এবং অন্যান্য উপাসনালয়ের মাধ্যমেও একই বার্তা পাঠানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন