শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১১ মাসে রাজনৈতিক সহিংসতায় নিহত ১৩০ : আসক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বহুদিন ধরে দেশে মাঠের রাজনীতি নেই। জাতীয় সংসদের বিরুদ্ধে দল জাতীয় পার্টি কার্যত সরকারের ‘নাচের পতুল’। মাঠের বিরোধী দল হিসেবে পরিচিত বিএনপি ‘বিদেশীরা ক্ষমতায় নেবে’ এই মানসিকতা থেকে ঘরের ভিতরে সেমিনার সিম্পোজিয়ামের মধ্যেই সাংগঠনিক তৎপরতা পালন করছে। তারপরও রাজনৈতিক সহিংসতায় মৃত্যু থেমে নেই।

চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে দেশে রাজনৈতিক সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ১৩০ জন। গতকাল রোববার আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
দেশের কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার বরাত দিয়ে মানবাধিকার সংস্থাটি বলেছে, জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ৬৮৮টি রাজনৈতিক সহিংসতার ঘটনার খবর প্রকাশ হয়েছে। এসব ঘটনায় মোট ৮ হাজার ৫৯৪ জন আহত হয়েছেন; নিহত হয়েছেন ১৩০ জন। নিহতদের মধ্যে ৫৭ জন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও সমর্থক, ৪ জন বিএনপির নেতাকর্মী ও একজন সাংবাদিক। নিহতদের মধ্যে ৫০ জনের কোনো রাজনৈতিক পরিচয় নেই।

আওয়ামী লীগ কর্মীদের ১২ জন নিজেদের দলের মধ্যেকার সংঘর্ষে মারা যান। তাদের ৮ জন আওয়ামী লীগের দুই গ্রুপের, একজন আওয়ামী লীগ-ছাত্রলীগের এবং ৩ জন যুবলীগের দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন।
চলতি বছরের জুনে শুরু হওয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে ৪০ জন নিহত হয়েছেন বলে জানানো হয়েছে প্রতিবেদনে। গত ২০ জুন প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ২৬ ডিসেম্বর ইউপি নির্বাচনের চতুর্থ ধাপের দিন ধার্য করেছে নির্বাচন কমিশন (ইসি)। পঞ্চম ও ষষ্ঠ ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। মাঠের রাজনীতি থেমে থাকলেও রাজনৈতিক সহিংসতায় মৃত্যু থেমে নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন