শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘প্লাস্টিকের ব্যবহার কমাতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্লাস্টিকের ব্যবহার কমানোর ব্যাপারে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। প্লাস্টিক ব্যবহার বন্ধ করে আমরা আমাদের শহর এবং দেশকে আবার পরিষ্কার এবং সবুজ করতে পারবো। গতকাল টেকসই উনড়বয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশে মাল্টিসেক্টরাল সাসটেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান উদ্বোধন করে তিনি একথা বলেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্বব্যাংকের সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ প্লাস্টিক ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান চালুর ঘোষণা করেন।
প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী বলেন, প্লাস্টিক হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বিশ্বব্যাংকের সহযোগিতায় প্লাস্টিক দূষণ কমানোর জন্য কয়েকটি উদ্যোগ এবং পরবর্তীতে এই কর্ম পরিকল্পনার প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। মধ্যম আয়ের দেশের উপযোগী বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে আমাদের সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।
তিনি বলেন, কর্মপরিকল্পনায় থ্রি আর (যেমন- রিডিউস, রিইউজ এবং রিসাইকেল) কৌশলের ওপর জোর দেওয়া হয়েছে যা সরকার সামগ্রিক সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে বাস্তবায়ন করতে চায়। দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার কমাতে আরও বেশি লোককে উৎসাহিত করতে হবে। তিনি প্লাস্টিক পণ্যের বিকল্প ব্যবহার করার জন্য এবং আগে থেকেই ব্যবহার করা জিনিসগুলোকে রিসাইকেল করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডান্ডান চেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন