রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমেই বাড়ছে

প্রবীণ সম্মেলনে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

প্রবীণদের প্রতি নিপীড়ন ক্রমেই বাড়ছে। তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা বয়স্ক পিতা-মাতার প্রতি সীমাহীন উদাসীনতা দেখাচ্ছেন। এ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত প্রবীণ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের গৌরবোজ্জল সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার সোসাইটি এই সম্মেলনের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজউদ্দিন আহমেদ।
প্রধান বিচারপতি বলেন, তথাকথিত শিক্ষিত ব্যক্তিরা বয়ষ্ক পিতা-মাতার প্রতি সীমাহীন উদাসীনতা দেখাচ্ছেন, যা সবসময় আমাকে ব্যথিত করে। পিতা-মাতার প্রতি অবহেলা প্রদর্শনকারী সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা এখন বাস্তবতার নিরিখে অপরিহার্য।
সৈয়দ মাহমুদ হোসেন বলেন, পিতা-মাতার ভরণ-পোষণ তথা প্রবীণদের প্রতি নবীনদের দায়িত্ব পালন সব ধর্মেরই শিক্ষা। সন্তান কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষণ আইন, ২০১৩ অনুযায়ী প্রত্যেক সন্তানকে তার পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিত করতে হবে। কোনো পিতা-মাতার একাধিক সন্তান থাকলে সেক্ষেত্রে সন্তানরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে তাদের পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিত করবে। বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা ও বর্তমান সম্মানজনক অবস্থান সৃষ্টির জন্য প্রবীণদের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, তাই তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকার ও সমাজের সব স্তরের মানুষকে নিজ অবস্থান থেকে আরও এগিয়ে আসতে হবে। সরকার প্রণীত প্রবীণ নীতিমালা পিতা-মাতার ভরণ-পোষণ আইন পূর্ণ বাস্তবায়নে সমাজের সবাইকে কার্যকরী ভূমিকা পালন করতে হবে বলে মনে করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন