শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ মহড়া শুরু

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পাঁচ দিনব্যাপী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ মহড়া ‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০১৬’ শুরু হয়েছে। গতকাল (মঙ্গলবার) চট্টগ্রাম নৌ অঞ্চলে অবস্থিত স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) এ এক অনুষ্ঠানে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।
বাংলাদেশ নৌবাহিনী ষষ্ঠবারের মত যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সাথে যৌথ এ মহড়ায় অংশগ্রহণ করছে, যা একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া। পোতাশ্রয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এ মহড়ায় আইইডি (ইমপ্রোভাইজ এক্সক্লুসিভ ডিভাইস) ফান্ডামেন্টালস, ইওডি (এক্সপ্লোসিভ ওর্ডনেন্স ডিসপোজাল) টুলস, বোট মেইনটেন্যান্স, কমব্যাট লাইফ সেভিং এন্ড মিশন প্ল্যানিং ইত্যাদি বিষয়ের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। যা দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকা- সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করতে কার্যকরী ভূমিকা রাখবে।
যৌথ এ মহড়াটি কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া এ মহড়ায় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সোয়াড্স কমান্ড, কমডোর নেভাল এভিয়েশনসহ ঘাঁটিস্থ মনোনীত ব্যক্তিবর্গ অংশ নিচ্ছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সিটিএফ-৭৩, সিডিএস-৭, ইওডিএমইউ-৫, সি-৭এফসহ মার্কিন দূতাবাসের প্যাকম টিমের মনোনীত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করছেন।
যৌথ এ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কমান্ডার বিএন ফ্লিট কমডোর শেখ আরিফ মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ডেস্ট্রয়ার স্কোয়াড্রন-৭ এর কমান্ডার ক্যাপ্টেন এইচ বি লি। এছাড়া অন্যান্য অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণ, যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মনোনীত ব্যক্তিবর্গ এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ। যৌথ এ মহড়াটি আগামী ২৯ অক্টোবর শেষ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন