সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আরো ৩ দাবি বাস্তবায়ন চায় শিক্ষার্থীরা

ঢাবির ছাত্রী হল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

অন্তঃসত্ত্বা ও বিবাহিত ছাত্রীদের হলে থাকার পুরোনো নিয়ম বাতিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বিবাহিত ছাত্রীদের হলে থাকার বিষয়টা মেনে নেয়ার পর এখন বাকি ৩ দফা দাবি বাস্তবায়নের আবেদন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রীরা।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে দাবি বাস্তবায়নের আহবান জানান ছাত্রী হলের প্রতিনিধিরা। লিখিত বক্তব্যে শামসুন নাহার হল সংসদের সাবেক ভিপি শেখ তাসনিম আফরোজ ইমি বলেন, আমরা বরাবরই চেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে নারী শিক্ষার্থীদের প্রতি যে বৈষম্যমূলক আচরণ প্রশাসন করে আসছে, তার অবসান হোক। এর প্রেক্ষিতেই ভিসির কাছে আমাদের ৪ দফা দাবি আমরা পেশ করেছিলাম, যার প্রত্যেকটিই আমাদের কাছে সমানভাবে গুরুত্বপূর্ণ। আমাদের প্রথম দাবিটি প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ে মেনে নেয়া হলেও বাকি ৩টি দাবি মানা হয়নি। বাকি দাবিগুলোও নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণেরই প্রতিফলন। তাই আমরা আমাদের প্রত্যেকটি দাবির বাস্তবায়ন চাই।
ছাত্রীদের বাকি ৩টি দাবি হলো, শিক্ষার্থীদের প্রাপ্ত বয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষার্থে সকল ছাত্রী হলে লোকাল গার্জিয়ান/স্থানীয় অভিভাবক এর পরিবর্তে ইমার্জেন্সি কন্টাক্ট/জরুরী যোগাযোগ শব্দটি প্রবর্তন করতে হবে; আবাসিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের দ্বারা যেকোনো ধরণের হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে; এবং শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করতে হবে এবং জরুরি প্রয়োজনে তাদেরকে হলে অবস্থান করতে দিতে হবে।
এসময় তারা বিশ্ববিদ্যালয় প্রতিটি হলে আলাদা করে কেন নিয়ম থাকবে এই প্রশ্ন তোলেন। তারা বলেন, আমরা প্রতিটি আবাসিক হলে একই নিয়ম চাই। এ কারণে শিক্ষার্থীদের মোট ১৮টি হলের নিয়মাবলি জরুরিভিত্তিতে নতুন করে সংশোধন করে, সকল হলের জন্য শিক্ষার্থীবান্ধব ও যুগোপযোগী অভিন্ন নিয়মাবলি প্রদান করার জোর দাবি জানাচ্ছি। লিঙ্গভেদে কোনো ধরনের বৈষম্যমূলক নিয়মে ফেলবেন না।
সবশেষে ছাত্রী প্রতিনিধিরা সুফিয়া কামাল হলের আবাসিক শিক্ষার্থী ইলমা চৌধুরী মেঘলা হত্যার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের অবিলম্বে শাস্তি নিশ্চিতের দাবি জানায়।
সংবাদ সম্মেলনে ছাত্রীদের প্রতিনিধি হিসেবে শামসুন নাহার হল সংসদের সাবেক জিএস আফসানা ছপা, সাবেক সহ সাধারণ সম্পাদক ফাতিমা তাহসিন, সাবেক সাহিত্য সম্পাদক অরনিমা তাহসিন, সুফিয়া কামাল হল সংসদের সাবেক সাধারণ সম্পাদক মনিরা শারমিন, সাবেক সমাজসেবা সম্পাদক রিপা কুন্ডু, সাবেক সংস্কৃতি সম্পাদক দ্যুতি অরণ্য চৌধুরী উপস্থিত ছিলেন।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন