রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফ্ল্যাট কিনে গ্রাহক যেন দীর্ঘশ্বাস না ছাড়ে

রিহ্যাব মেলা উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ফ্ল্যাট কিনতে গিয়ে ক্রেতা যেন প্রতারিত না হয় সে বিষয়ে কাজ করতে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (রিহ্যাব) আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) রিহ্যাব আবাসন মেলা-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, নিজের একটি বাড়ি থাকবে এটি সবার স্বপ্ন। এই স্বপ্ন বাস্তবায়নে তারা জমি-জমা সব বিক্রি করে দিয়ে ডেভেলপার কোম্পানি থেকে ফ্ল্যাট কিনে। অনেক সময় এসব ফ্ল্যাট করে তারা প্রতারিত হচ্ছেন। নিঃস্ব হয়ে দীর্ঘশ্বাস ছাড়ছেন। এমনটা যেন না হয় সে বিষয়ে রিহ্যাবের দৃষ্টি দিতে হবে।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, মানুষের স্বপ্ন পূরণে কাজ করছে রিহ্যাব। তবে সম্প্রতি বেশ কিছু সমস্যায় আছে তারা। এসব সমস্যা মানে সাধারণ মানুষের আবাসনের স্বপ্ন পূরণে বাধাগ্রস্ত হওয়া। আশাকরি আলোচনার মাধ্যমে ড্যাপের বিষয়সহ সব সমস্যার সমাধান হবে।
একই অনুষ্ঠানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, এফবিসিসিআইকে ড্যাপের খসরা দিলে আমরা আলোচনার মাধ্যমে সেটা ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করতে পারি। প্রধানমন্ত্রীর যে ভিশন সে লক্ষ্যে আমরা এগিয়ে যেতে চাই। আজ কৃষিসহ সব কিছু ওপরের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। যেখানে বাগানসহ অনেক কিছু হচ্ছে। উন্নত বিশ্বে এমনটা হচ্ছে তাদের বিল্ডিং এর ওপরে সবজি চাষও হচ্ছে। দেশের ১০০ ইকনোমিক জোনে শিল্পের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে, সেখানেও রিহ্যাবের কাজ করার সুযোগ আছে।
রাজউক চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, আবাসনের সিংহভাগ পূরণ করছে রিহ্যাব। ব্যবসায়ীদের ক্ষতি হয় এমন কিছু সরকার করবে না, ড্যাপ নিয়ে ৩০০ সভা-সেমিনার হয়েছে। ড্যাপ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদুল্লাহ খন্দকার বলেন, ড্যাপ নিয়ে ভয়-ভীতির কিছু নেই। এখনও আলোচনার সুযোগ রয়েছে। বস্তি উচ্ছেদ করা হয় না বরং সেখানেও বিল্ডিং করা হয়, যাতে তারা ভালো জীবন-যাপন করতে পারে। রিহ্যাবও এগিয়ে আসতে পারে এসব বস্তিগুলোতে নতুন আবাসনের ব্যবস্থা করতে, আমাদের সহযোগিতা থাকবে।
রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি ইন্তেখাবুল হামিদ, প্রথম সহ-সভাপতি কামাল মাহমুদ, সহ-সভাপতি সোহেল রানাসহ রিহ্যাব নেতা, আমন্ত্রিত অতিথি ও আবাসন ব্যবসায়ীরা।
উল্লেখ্য, এবারের রিহ্যাব মেলায় থাকছে ২২০টি স্টল। প্রায় ১৫০টি আবাসন প্রতিষ্ঠান অংশ নেবে এতে। মেলা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। মেলায় ১৫টি নির্মাণ সামগ্রী এবং ৩০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলার সিঙ্গেল এন্ট্রি ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর মাল্টিপল এন্ট্রির ফি ১০০ টাকা। সিঙ্গেল টিকিটে একবার ও মাল্টিপল টিকিটে পাঁচবার মেলায় প্রবেশ করা যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। মেলা উপলক্ষে এন্ট্রি টিকিটের ওপর র‌্যাফেল ড্রতে থাকছে পুরস্কার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন